,

সর্বশেষ
bnr ad 250x70 1

এ বছর হজে গমনেচ্ছু কোটার চেয়ে ৪৪ হাজার বেশি

kabaনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃঢাকা, চলতি মৌসুমে হজে গমনেচ্ছু এরইমধ্যে কোটার চেয়ে ৪৪ হাজার বেশি অনলাইনে নিবন্ধন করেছেন। তবে নিবন্ধন করেও যারা হজে যেতে পারবেন না, আগামী বছর তারা অগ্রাধিকার পাবেন।

হাব জানায়, হজ্ব অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ- হাব-এর সভাপতি। তিনি  হজ্বের কোটা বাড়াতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান । অপরদিকে, এবছর হজযাত্রী পাঠানোর এজেন্সি-তালিকা চূড়ান্ত করার সময়সীমা বাড়ানোর দাবি জানিয়েছেন মালিকরা।

অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন- ওআইসি’র নিয়ম অনুযায়ী, কোনো দেশের মোট মুসলিম জনসংখ্যার শূন্য দশমিক এক ভাগ হজে যেতে পারেন। সেই হিসেবে বাংলাদেশ থেকে প্রতিবছর এক লাখ ২৭ হাজার জনের হজের সুযোগ পাওয়ার কথা। কিন্তু কাবা শরীফের উন্নয়ন কাজের জন্য সব দেশেরই ২০ ভাগ কোটা কমিয়েছে সৌদি সরকার।

গেলবারের বছরের চেয়ে এবার বাংলাদেশের ১২ হাজার হজযাত্রী বাড়ানোর প্রস্তাব থাকলেও তা কমিয়ে এক লাখ এক হাজার ৭৫২ জনের কোটা দিয়েছে সৌদি সরকার। যেখানে সংরক্ষিত ও সরকারি কোটা বাদে বেসরকারি ব্যবস্থাপনায় যেতে পারবেন ৮৮ হাজার হজযাত্রী। কিন্তু এরি মধ্যে নিবন্ধন করেছেন এক লাখ ৩১ হাজারেরও বেশি। যা চলবে ৩১ মে পর্যন্ত।

তবে ৩১ মে’র মধ্যে হজের সর্বনিম্ন প্যাকেজের টাকা পরিশোধ করে পিলগ্রিম আইডি না নিলে কেউ হজে যেতে পারবেন না। এবার কমপক্ষে দেড়শো হজযাত্রী না হলে কোনো এজেন্সি হজ কার্যক্রমের অনুমতি পাবে না। তাই এ সংখ্যা পূরণ না হওয়ায় বিপাকে অনেক এজেন্সি মালিক।

অনলাইনে আবেদনকারীদের যারা হজে যেতে পারবেন না, তাদের দুই হাজার টাকা কেটে বাকি টাকা ফেরত দেয়া হবে।

 

মতামত...