,

সর্বশেষ
bnr ad 250x70 1

ওপেকের ‘অগ্রাহ্যে’ তেলের আরও দরপতন

ঢাকা,০৭ ডিসেম্বর (বিডি নিউজ রিভিউজ ডটকম)::তেল উত্তোলন কমানোর সিদ্ধান্তে আসতে পারেনি এর আন্তর্জাতিক উৎপাদন ও রপ্তানিকারকদের প্রতিষ্ঠান ওপেক। আর এর জেরে আজ সোমবার বিশ্ব বাজারে পণ্যটির দাম আরও পড়েOPECগেছে।

গার্ডিয়ান পত্রিকার খবরে বলা হচ্ছে, ওপেক যেহেতু তেলের উৎপাদন কমানোর সিদ্ধান্ত নেয়নি। তাই উৎপাদন আরও বাড়ছে। আর সে কারণে তেলের দামের দরপতন অব্যাহত আছে। আন্তর্জাতিক বাজারে জানুয়ারিতে ডেলিভারি হতে যাওয়া ইউএস ক্রুড বা অপরিশোধিত জ্বালানি তেল এদিন বিক্রি হয়েছে ব্যারেলপ্রতি ৩৯. ৪৩ ডলারে। গত সপ্তাহেও যা ৪০ ডলারের উপরে ছিল।

বিশেষজ্ঞরা বলছেন, ওপেকই তেল উৎপাদনের বড় ট্যাংক তৈরি করেছে। যার ফলে চাহিদার তুলনায় উৎপাদন বাড়ছে ফলে দাম কমছে। উৎপাদন কমানো নিয়ে ওপেক যদি অতি শিগগির কোনো সমাধানে না আসে, তবে ভবিষ্যতে তেলের দাম আরও কমবে। অস্থির হয়ে উঠবে এ বাজার।

প্রসঙ্গত, গত বছরের জুন মাসেও বিশ্ব বাজারে পণ্যটির দাম ছিল ব্যারেলপ্রতি ১০০ ডলারের উপরে। কিন্তু উৎপাদনে ভারসাম্য না থাকায় তা টানা কমতে থাকে। দীর্ঘ ১৮ মাস পর আজ তা অর্ধেকের নিচে নেমে এসেছে।

এদিকে তেলের বাজারে এই অস্থিরতা কাটাতে গত শুক্রবারই বৈঠকে বসে ওপেক। কিন্তু ইরান তেল উৎপাদনে তাদের সিদ্ধান্তে অটল থাকার পর বৈঠকে এ নিয়ে একমতে পৌঁছাতে পারেনি প্রতিষ্ঠানটি। ইরান জানায়, তেল পশ্চিমাদের নিষেধাজ্ঞায় তাদের যে ক্ষতি হয়েছে তা না পুষিয়ে তোলা পর্যন্ত তারা তেল উৎপাদন কমানোর সিদ্ধান্ত নিয়ে কিছু ভাবছে না।

মতামত...