,

সর্বশেষ
bnr ad 250x70 1

ওবামার সাথে দালাই লামার সাক্ষাৎ ক্ষোভ চীনের

aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ  যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে সাক্ষাৎ করবেন তিব্বতের আধ্যাত্মিক গুরু দালাই লামা। কিন্তু এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে চীন।

বিদেশি নেতাদের সঙ্গে তিব্বতের নির্বাসিত নেতা দালাই লামার কোনো প্রকার যোগাযোগ মানতে নারাজ চীন। এ নিয়ে যুক্তরাষ্ট্রকে বলার পরও দালাই লামার সঙ্গে সাক্ষাতের সূচি ঘোষণা করেছে হোয়াইট হাউস। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বুধবার এ সাক্ষাৎ হওয়ার কথা রয়েছে।

দালাই লামা চীনের কাছে একজন বিচ্ছিন্নতাবাদী নেতা। তার বিরুদ্ধে চীন ভাঙার ষড়যন্ত্রের অভিযোগ করে আছে চীনা কর্তৃপক্ষ। কিন্তু তিব্বতের স্বাধীনতার লড়াইয়ের প্রতি মৌন সমর্থন রয়েছে যুক্তরাষ্ট্রের।

চীনের ঘোর আপত্তি সত্ত্বেও এর আগেই কয়েকবার ওবামা ও দালাই লামার মধ্যে সাক্ষাৎ হয়েছে। এবার দুই নেতা হোয়াইট হাউসে একান্তে কথা বলবেন। তাদের আলোচনার সময় আর কেউ সেখানে উপস্থিত থাকবেন না।

চীনের পররাষ্ট্রবিষয়ক মুখপাত্র লু কাং ওবামা-দালাই লামার নির্ধারিত সাক্ষাৎ নিয়ে নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র যদি এ সাক্ষাতের সূচি করে থাকে, তবে এ থেকে তিব্বতের স্বাধীনতাকামী ও বিচ্ছিন্নতাবাদীদের কাছে ভুল তথ্য যাবে। এতে চীন-যুক্তরাষ্ট্রের পারস্পরিক বিশ্বাস ও সহযোগিতার ক্ষেত্র ক্ষতিগ্রস্ত হবে।’

উল্লেখ্য, ভারতে নির্বাসিত জীবন যাপন করছেন দালাই লামা।

মতামত...