,

সর্বশেষ
bnr ad 250x70 1

ওবামা আমলের ইতি

আন্তর্জাতিক ডেস্ক, ২১ বিডিনিউজ রিভিউজ.কম:: ডোনাল্ড ট্রাম্পের শপথের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে ইতি ঘটল ওবামা আমলের। শেষ হলো যুক্তরাষ্ট্রের ৪৪তম প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামল।

সদ্যসাবেক ওবামাকে ধন্যবাদ জানিয়ে অভিষেক ভাষণ শুরু করেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে ট্রাম্পের শপথ গ্রহণ ও তার অভিষেক ভাষণ এবং জাতীয় সংগীত বাজিয়ে শোনানোর পর ওবামা ও মিশেল ওবামাকে বিদায় জানান ট্রাম্প ও মেলানিয়া ট্রাম্প।

ক্যাপিটল হিল প্রাঙ্গণে রাখা বিশেষ হেলিকপ্টারে ওবামা দম্পতিকে তুলে দিয়ে আসেন নতুন প্রেসিডেন্ট ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া। সর্বাধিনায়ক ওবামা এখন থেকে সাধারণ নাগরিক।

যুক্তরাষ্ট্রের গণতন্ত্রে সবচেয়ে বড় বিষয় নির্বাচনের মাধ্যমে শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তর। ট্রাম্পের হাতে ওবামার ক্ষমতা হস্তান্তর সেই দৃষ্টান্ত আরো পোক্ত করল। ব্যক্তি নয়, জনগণের রায়ই সবার ওপরে।

নির্বাচনের আগে ট্রাম্পের বিরুদ্ধে অবস্থান নেন ওবামা দম্পতি। হিলারির পক্ষে সরাসরি প্রচারে নামেন ওবামা ও মিশেল। কিন্তু শেষ পর্যন্ত ৮ নভেম্বরের নির্বাচনে সবাইকে অবাক করে দিয়ে বিজয়ী হন ট্রাম্প। তবে নির্বাচিত হওয়ার পরই ট্রাম্পকে স্বাগত জানান ওবামা। এ ছাড়া নির্বাচনের পর থেকে এ পর্যন্ত ট্রাম্পের বিভিন্ন ইস্যু নিয়ে উপদেশ দিয়েছেন ওবামা। বিদায়ী ভাষণ ও শেষ সংবাদ সম্মেলনেও ট্রাম্পকে পরামর্শ দিয়েছেন ওবামা।

নির্বাচনে মাঠে যাই হোক, শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরে যুক্তরাষ্ট্রের নজির উন্নত। নির্বাচনের ফল মেনে নেওয়া প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের স্বভাবসুলভ আচরণ। অভিষেক অনুষ্ঠানে ওবামার প্রতি যথাযথ শ্রদ্ধা দেখিয়েছেন ট্রাম্প।

এর আগে সকালে হোয়াইট হাউসে ট্রাম্প দম্পতিকে স্বাগত জানান ওবামা দম্পতি। এরপর একসঙ্গে কফি পানের পর মার্কিন জনগণকে বিদায় জানিয়ে শেষবারের মতো ওভাল অফিস ত্যাগ করেন। একটি চিঠি হাতে নিয়ে তিনি ওভাল অফিস ত্যাগ করেন এবং চিঠিটি ‘রিসোলুট ডেস্কে’ রেখে যান।

উত্তরসূরির জন্য একটি নোট রেখে যাওয়ার রীতি অনুযায়ী ওবামা চিঠিটি রেখে যান। আট বছর আগে ওবামা যখন হোয়াইট হাউসে পৌঁছান, তখন তিনি তার পূর্বসূরি জর্জ ডব্লিউ বুশের কাছ থেকেও একটি নোট পেয়েছিলেন। ওভাল অফিস ত্যাগ করার সময় স্মৃতিকাতর অনুভূতি হচ্ছে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ওবামা বলেন, ‘অবশ্যই।’ যুক্তরাষ্ট্রের জনগণের জন্য আপনার শেষ বাক্য কী- এর জবাবে সহজসরলভাবে ওবামা বলেন, ‘ধন্যবাদ।’

মতামত...