,

সর্বশেষ
bnr ad 250x70 1

ওবামা-ট্রাম্প মুখোমুখি

obama-tramp-jpg1আন্তর্জাতিক ডেস্ক, বিডিনিউজ রিভিউজঃ তিক্ত সমালোচনার পর্ব শেষ। বৃহস্পতিবার হোয়াইট হাউসে বারাক ওবামা এবং ডোনাল্ড ট্রাম্পের বৈঠক সৌজন্য আর পারস্পরিক সহযোগিতার আবহেই সম্পন্ন হল। প্রায় দেড় ঘণ্টা কথা বলেন দু’জনে।
ওবামার সঙ্গে এই আলাপচারিতা তাঁর কাছে বিরাট সম্মানের বলেও দাবি করলেন সদ্যজয়ী ট্রাম্পসাহেব। স্বীকার করলেন, এই প্রথম ওবামার মুখোমুখি হওয়ার সুযোগ হল তাঁর। ভেবেছিলেন হয়তো ১০-১৫ মিনিট কথা হবে। সেটা দেড় ঘণ্টায় গড়াবে বলে আশা করেনি। ওভাল অফিসে বসে যখন তাঁরা কথা বললেন, মিশেলের সঙ্গে আলাদা করে দেখা করেন ট্রাম্পের স্ত্রী মেলানিয়া। সব মিলিয়ে আতিথেয়তায় কোনও ত্রুটি রাখেনি হোয়াইট হাউস।
বুধবারই ওবামা সাদা বাড়ির কর্মীদের বলে রেখেছিলেন, দায়িত্ব হস্তান্তর পর্বে তিনি তাঁর পূর্বসূরি জর্জ বুশের পথেই হাঁটতে চান। অর্থাৎ রাজনীতির ময়দানে যতই মতান্তর থাকুক, প্রশাসনিক সৌজন্য ও সহযোগিতায় তার কোনও ছাপ না রাখা। বুশ যে রকম মসৃণ ভাবে ওবামার হাতে দায়িত্ব সঁপে দিয়েছিলেন, ওবামাও ঠিক সেটাই করতে চান ট্রাম্পকে।
আগামী মাসে ওবামা এবং ট্রাম্পের মধ্যে দু’প্রস্ত প্রশাসনিক বৈঠক হবে। সেখানে অভ্যন্তরীণ নিরাপত্তা নিয়ে আলোচনা হবে বলে জানা গিয়েছে।

মতামত...