,

সর্বশেষ
bnr ad 250x70 1

ওমরাহ ভিসায় পুরো সৌদি আরব ভ্রমণ

madina 1নিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, ওমরাহ ভিসায় ভ্রমণ করা যাবে পুরো সৌদি আরব। গত সপ্তাহে সৌদি ট্যুরিজম অ্যান্ড ন্যাশনাল হেরিটেজ কমিশনের প্রেসিডেন্ট প্রিন্স সুলতান বিন সালমান ওমরাহ-পরবর্তী সৌদি ভ্রমণের নতুন এক কর্মসূচি ঘোষণা করেন।

প্রিন্স পবিত্র ওমরাহ পালনকারী বিশ্বের বিভিন্ন দেশের নাগরিকদের সৌদি ঘুরে দেখার আমন্ত্রণ জানান। একই সঙ্গে তিনি এও জানান, নতুন কর্মসূচির আওতায় ওমরাহ পালনকারীরা ইচ্ছা করলে তাদের ভিসার মেয়াদ বাড়াতে পারবেন। বর্ধিত সময়ের জন্য তাঁরা ট্যুরিস্ট হিসেবে সমস্ত সুযোগ-সুবিধা পাবেন, তাঁদের ভিসা ট্যুরিস্ট ভিসা হিসেবেই বিবেচিত হবে।

প্রিন্স বলেন, ওমরাহ পালনকারীদের জন্য সৌদি আরবের ল্যান্ডমার্ক বিশেষ করে ইসলামের ঐতিহাসিক নগরগুলো দেখার সুযোগ সৃষ্টিতে এ কর্মসূচি নেওয়া হয়েছে। সেখানে তাঁরা ভ্রমণের আকর্ষণীয় গন্তব্যগুলো, শপিং সেন্টার ও মলগুলো দেখার সুযোগ পাবেন।

a এ কর্মসূচির আওতায় ওমরাহকারীরা সৌদি আরবের সমৃদ্ধ সংস্কৃতি সম্পর্কে পরিচিত হওয়া ছাড়াও দেশটিতে চিকিৎসা, শিক্ষা এবং কেনাকাটা করতে পারেন। তাঁরা যে কোনো প্রদর্শনী পরিদর্শন এবং কনফারেন্সেও অংশ নিতে পারবেন। প্রিন্স সুলতানের এই পরিকল্পনা বাস্তবায়ন হলে বাংলাদেশিসহ যে কোনো দেশের মুসলিম নাগরিকরা গোটা সৌদি আরব ভ্রমণ করার সুযোগ পাবে।

 সৌদি বাদশাহ সালমানের ছেলে সুলতান বর্তমানে দেশটির ট্যুরিজম এবং ন্যাশনাল হেরিটেজ কমিশনের প্রেসিডেন্ট। সুলতান বিন সালমানকে উদ্ধৃত করে সৌদি আরবের শীর্ষ স্থানীয় গণমাধ্যম সৌদি গেজেট দেশটিকে বিশ্ব মুসলমানদের পছন্দের ‘গন্তব্য’ আখ্যা দিয়ে বলেছে, সৌদি নেতৃত্ব এমন উদ্যোগ আরো অনেক বছর আগে নিয়েছিল। এ নিয়ে বহু গবেষণা হয়েছে জানিয়ে রিপোর্টে বলা হয়, সম্প্রতি সৌদি প্রিন্স সুলতান বিন সালমান আনুষ্ঠানিকভাবে পরিমার্জিত ‘পোস্ট ওমরাহ কর্মসূচি’ ঘোষণা করেন।

গত সপ্তাহে রিয়াদে এক অনুষ্ঠানে এ বিষয়ে একটি সংবাদ বিজ্ঞপ্তিও দেওয়া হয়। তবে কর্মসূচিটির বিস্তারিত এখনো চূড়ান্ত হয়নি বলে জানিয়েছে সংবাদমাধ্যমগুলো। বিশেষ করে ওমরাহ ভিসা কীভাবে ট্যুরিস্ট ভিসায় পরিবর্তন হবে তার কাঠামো এখনো ঠিক হয়নি জানিয়ে প্রিন্স বলেন, কর্মসূচিটি সহজ ও আকর্ষণীয় করতে সৌদি ট্যুরিজম এবং ন্যাশনাল হেরিটেজ কমিশন দেশটির স্বরাষ্ট্র, পররাষ্ট্র ও হজ মন্ত্রণালয়ের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে। ভিন্ন ফর্মে কর্মসূচিটি নিয়ে অনেক বছর ধরে যে গবেষণা চলছে, সেটি তাদের পরবর্তী সিদ্ধান্ত গ্রহণে সহায়ক হবে বলে আশা করেন তিনি।

এ ছাড়া বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ব্যবসার জন্য বিজনেস ভিসায় সৌদি গমনকারী এবং মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের নাগরিকরা পোস্ট ওমরাহ প্রোগ্রামের সুবিধা নিতে পারবেন বলেও ঘোষণা করেন প্রিন্স। সৌদি সরকারের এ ঘোষণাকে ইতিবাচকভাবে নিয়েছেন দেশটিতে থাকা ভিনদেশি কূটনীতিকরা।

 

মতামত...