,

সর্বশেষ
bnr ad 250x70 1

কক্সবাজারে কমিউনিটি ও স্কুল পর্যায়ে দুর্যোগ প্রস্তুতি কর্ম-পরিকল্পনা প্রনয়নে ওয়ার্ল্ড ভিশন

aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ কক্সবাজার, বাংলাদেশের মানচিত্রে কক্সবাজার জেলাটি দুর্যোগ প্রবন হিসেবে bnr ad 250x70 1পরিচিত। দুর্যোগ প্রবন জেলা হলেও পূর্বে দুর্যোগে ঝূঁকি হ্রাস কর্মসূচীর মাধ্যমে মানুষের জীবন ও সহায় সম্পদের ক্ষয়ক্ষতি কমানোর ও আপদকালীন সময়ে করনীয় বিষয়ে সূদুর প্রসারী কোন পরিকল্পনা গ্রহন করা হয়নি। সুষ্ঠ পরিকল্পনা ব্যতিরেকে শুধু মাত্র ত্রান ও পূর্নবাসনকে বেশী প্রাধান্য দেয়া হয়েছে।
ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর সহযোগিতায় কক্সবাজার এরিয়া ডেভেলপমেন্ট প্রোগ্রামের মাধ্যমে এই কার্যক্রমের আওতায় কক্সবাজার আওতাধীন ঝুঁঁকিপুর্ন এলাকার মধ্যে সদর উপজেলার খুরুস্কুল, ঝিলংজা, পি,এম,খালী ইউনিয়ন ও পৌরসভা এরিয়ায় কমিউনিটি ভিত্তিক ১০টি সিবিও সংগঠন ও ৮ টি মাধ্যমিক পর্যায়ে স্কুল/ মাদ্রাসায় স্থানীয় দুর্যোগ ঝুঁকি চিহ্নিত করে তা পর্যালোচনার মাধ্যমে দুর্যোগে ক্ষতিগ্রস্থ জনগোষ্ঠীকে দ্রুততর সময়ের মধ্যে প্রয়োজন অনুযায়ী কার্যকর সাড়া প্রদান নিশ্চিত করার জন্য এই কর্ম পরিকল্পনা প্রনয়নের উদ্যোগ নেয়া হয়েছে।
ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ, কক্সবাজার এডিপি ম্যানেজার রোনাল্ড প্রবীর চিসিক এ প্রতিবেদককে জানান যে, এই কর্ম পরিকল্পনা প্রনয়নের ফলে ভবিষ্যতের অনিশ্চিত কোন ঘটনার প্রেক্ষিতে জনজীবনে এর প্রভাব ও ক্ষয়ক্ষতি কি হতে পারে সে সম্পর্কে ধারনা এবং সৃষ্ট জরুরী অবস্থায় আক্রান্ত জনগোষ্ঠীর মধ্যে বিশেষ করে শিশু, শিশু পরিবার, সমাজ ও বিদ্যালয় ভিত্তিক দুর্যোগের ঝুঁকি সম্পর্কিত সচেতনতা বৃদ্ধি এবং ঐ সকল ঝুঁকি হ্রাস করনে বাস্তবসম্মত কার্যক্রম গ্রহনে শিশুদের অংশগ্রহণ নিশ্চিত করনের পাশাপাশি দূর্ভোগ লাঘবে কার্যকরীভাবে সাড়া প্রদানের জন্য তার পূর্ব প্রস্তুতি হিসাবেই বিভিন্ন সচেতনতামুলক কর্মকান্ড সমূহ প্রাধান্য পাবে।

মতামত...