,

সর্বশেষ
bnr ad 250x70 1

কক্সবাজারে নিষিদ্ধ জাটকা শিকারে বেপরোয়া জেলেরা

jatkaনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ কক্সবাজার, পয়লা বৈশাখ সামনে রেখে শিকার করা হচ্ছে জাটকা।নভেম্বর থেকে জুন পর্যন্ত জাটকা বা ছোট আকারের ইলিশ মাছ ধরা নিষিদ্ধ হলও কিন্তু তা মানছেন না কক্সবাজারের জেলেরা।
শহরের বাঁকখালী নদীর নুনিয়াছড়ার পাইকারি মাছের বাজার ফিশারিঘাট মৎস্য অবতরণ কেন্দ্রে  বিপুল পরিমাণ জাটকা বিক্রি হচ্ছে। জাটকা কিনতে ভিড় করছেন ব্যবসায়ীরা। অন্যদিকে উপকূল থেকে আসা একাধিক ট্রলার থেকে খালাস করা হচ্ছে জাটকা। এসব মাছের ওজন ৪০০ গ্রামের নিচে।
সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা কেনা ও সংরক্ষণ প্রসঙ্গে জানতে চাইলে স্থানীয় মাছ ব্যবসায়ী মিজানুর রহমান বলেন, ‘সামনে পয়লা বৈশাখ। এই বৈশাখে কয়েক হাজার মণ ইলিশের চাহিদা রয়েছে। কিন্তু বাজারে ইলিশের আকাল চলছে। তাই জাটকা কিনে সংরক্ষণ করছি। এই জাটকা দিয়েই বড় বড় হোটেলে পান্তা-ইলিশের আয়োজন হবে।’
নুনিয়াছড়ার মৎস্য ব্যবসায়ী আনোয়ার কামাল বলেন, আগে ৫০০ থেকে ৮০০ গ্রাম ওজনের প্রতিটি ইলিশ বিক্রি হতো ২০০ থেকে ৩০০ টাকায়। আর এখন ৩০০ থেকে ৪০০ গ্রাম ওজনের জাটকা ইলিশ বিক্রি হচ্ছে ৩০০ থেকে ৪০০ টাকায়। অতিরিক্ত মুনাফার জন্য জেলেরা জাটকা ধরছেন। মৎস্য অবতরণকেন্দ্র ছাড়াও শহরের নাজিরারটেক, চৌফলদণ্ডী, খুরুশকূল ও মহেশখালী দিয়ে বিপুল পরিমাণ জাটকা ইলিশ খালাস হচ্ছে।

বি এন আর/০০১৬/০০৪/০০৭/০০০৪৮৬১ /এস

মতামত...