,

সর্বশেষ
bnr ad 250x70 1

কক্সবাজারে ৩ দিনের কিশোর বিচার ব্যবস্থায় শিশুর অধিকার সুরক্ষার প্রশিক্ষণ সম্পন্ন

aআবদুর রাজ্জাক, কক্সবাজার জেলা প্রতিনিধি, কক্সবাজার জেলায় আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় ও UNICEF আয়োজিত ÔMulti-Disciplinary Training on Children Act, ২০১৩Justice for Children in Bangladesh’ শীর্ষক তিন দিন ব্যাপী এক প্রশিক্ষণ/কর্মশালা পর্যটন নগরীর হোটেল মিশুক-এ গত ২২ আগস্ট শুরু হয়ে আজ ২৪ আগস্ট শেষ হয়। সমাজসেবা বিভাগের সহকারী পরিচালক জনাব মোঃ হাবিবুর রহমানের পরিচলনায় এই প্রশিক্ষণ/কর্মশালার সমাপনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও সংশ্লিষ্ট প্রকল্প পরিচালক নাসরিন বেগম। রিসোর্স পারসন ও মাস্টার ট্রেইনার হিসেবে প্রশিক্ষণটি পরিচালনা করেন সিলেটের বিভাগীয় স্পেশাল জজ (জেলা ও দায়রা জজ) বেগম ফাহমিদা কাদের ও বিচারক (জেলা ও দায়রা জজ), দ্রুত বিচার ট্রাইব্যুনাল জনাব মোঃ মকবুল আহসান।

তিন দিনের প্রশিক্ষণ কর্মশালায় জেলার বিচার বিভাগীয় কর্মকর্তাদের মধ্যে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক (জেলা ও দায়রা জজ) জনাব মোঃ সাইফুল ইসলাম, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট জনাব মোহাম্মদ তৌফিক আজিজ এবং অতিরিক্ত জেলা ও দায়রা জজ জনাব মোহাম্মদ ওসমান গনি,উখিয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মোঃ মাঈন উদ্দিন ও রামু উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিভিন্ন থানার শিশু ডেস্কের পুলিশ কর্মকর্তা, জেলা আইনজীবি সমিতির বিজ্ঞ আইনজীবিগণ,জেলার প্রবেশন অফিসার ও সমাজসেবা কার্যালয়ের কর্মকর্তাগণ প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।
বাংলাদেশের কিশোর বিচার ব্যবস্থায় আন্তর্জাতিক শিশু অধিকার সনদ পরিপূর্ণভাবে বাস্তবায়নের জন্য শিশু আইন, ২০১৩ প্রণয়ন করা হয়। উক্ত আইনে প্রথমবারের মত বিকল্প পন্থাসহ বিচার ব্যবস্থায় সংশ্লিষ্ট আন্তর্জাতিক রীতিনীতির আলোকে বেশ কিছু নতুন বিষয় অন্তর্ভূক্ত করা হয়েছে। সে কারণে শিশু আইনের উক্ত বিষয়সমূহ কার্যকরভাবে বাস্তবায়নের জন্য উক্ত আইন বাস্তবায়নের সাথে জড়িত সংশ্লিষ্ট সকল কতৃর্পেক্ষের সামর্থ বৃদ্ধির লক্ষ্যে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত বিভিন্ন দপ্তর/আদালতের কর্মকর্তা/বিচারকগণ হাতে কলমে শিশু-কিশোরদের চিরাচরিত বাস্তব আইন বিষয়ক সমস্যাবলী উপস্থাপন/সমাধান করেন এবং উক্ত জেলার বিচার, প্রশাসন, পুলিশ ও সমাজসেবা সহ সংশ্লিষ্ট সকল বিভাগের যথাযথ সমন্বয়ের মাধ্যমে জেলার বিচারপ্রার্থী শিশু-কিশোরদের দ্রুততার সাথে উক্ত আইনের সুফল পৌঁছে দেয়ার লক্ষ্যে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গৃহীত হয়।

মতামত...