,

সর্বশেষ
bnr ad 250x70 1

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের যাত্রার শুরুতেই ১৫ মেগা প্রকল্প

cox beach কক্সবাজার সংবাদদাতা, বিডিনিউজ রিভিউজঃ কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ (কউক) এর যাত্রা শুরু হয়েছে। বুধবার বিকালে কক্সবাজার জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে উৎসবমূখর পরিবেশে নতুন চেয়ারম্যান লেফটেন্যান্ট কর্নেল (অব) ফোরকান আহমদের দায়িত্ব গ্রহণের মাধ্যমে কউক’র যাত্রা শুরু হয়। এ উপলক্ষে কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেনের সভাপতিত্বে এক অনুুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এবং বিশেষ অতিথি ছিলেন একই মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লাহ খন্দকার।এতে আরো উপস্থিত ছিলেন, কক্সবাজার সদর-রামুর এমপি সাইমুম সরোয়ার কমল, উখিয়া-টেকনাফের এমপি আব্দুর রহমান বদি, মহেশখালী-কুতুবদিয়ার এমপি আশেক উল্লাহ রফিক, জেলা পরিষদ প্রশাসক মোস্তাক আহম্মদ চৌধুরী, পুলিশ সুপার শ্যামল কুমার নাথ, জেলা আওয়ামী লীগের সভাপতি এড: সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক মুজিবুর রহমানসহ জেলার বিভিন্ন সরকারি ও আধাসরকারি প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তারা।

অনুষ্ঠানে গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজারকে পরিকল্পিত নগরায়নের মাধ্যমে আধুনিক পর্যটন নগরী হিসেবে গড়ে তুলতে ১৫টি মেগা প্রকল্প গ্রহণ করেছেন। এসব প্রকল্পের কাজ দ্রুত বাস্তবায়নে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ বিশেষ ভূমিকা রাখবে।

‘কউক’ গঠনের মাধ্যমে দীর্ঘদিনের অপেক্ষার অবসান হলো। এর মাধ্যমে কক্সবাজারের পর্যটন শিল্পের বিকাশ ঘটবে এবং পরিকল্পিত নগরায়নের মাধ্যমে আধুনিক পর্যটন নগরী হিসেবে গড়ে ওঠবে বলে আশা করা হচ্ছে।

‘কউক’ চেয়ারম্যান দায়িত্ব নেয়ার পর খুব শীঘ্রই ১৫ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ উন্নয়ন কর্তৃপক্ষ গঠিত হবে বলে জানা গেছে। ইতোপূর্বে প্রকাশিত সরকারি গেজেটে কেবল চেয়ারম্যান নিয়োগের কথা জানানো হলেও সদস্যদের নাম এখনো ঘোষণা করা হয়নি। কমিটিতে ৪ জন পূর্ণকালীন ও ১১ জন খন্ডকালীন হিসাবে দায়িত্ব পালন করবেন। পূর্ণকালীন সদস্যদের মধ্যে একজন প্রশাসন ও অর্থ, একজন প্রকৌশল এবং একজন পরিকল্পনা বিভাগ তত্ত্বাবধায়ন করবেন। এছাড়া ভূমি মন্ত্রণালয়, পরিবেশ ও বন মন্ত্রণালয়,বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, স্থাপত্য অধিদপ্তর, গণপূর্ত অধিদপ্তর, কক্সবাজার শিল্প ও বণিক সমিতির একজন করে প্রতিনিধি সদস্য হিসেবে থাকবেন। পাশাপাশি চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নগর পরিকল্পনা বিভাগের বিভাগীয় প্রধান, কক্সবাজারের জেলা প্রশাসক, পুলিশ সুপার, পৌর মেয়র, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের সদস্য হিসাবে থাকবেন। এছাড়া একজন নারীসহ তিনজন বিশিষ্ট নাগরিকও কর্তৃপক্ষের খণ্ডকালীন সদস্য হিসেবে থাকবেন।

উল্লেখ্য, গত ৭ ফেব্রুয়ারি ‘কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ বিল- ২০১৬’ জাতীয় সংসদে পাস হয়। এরপর গত সপ্তাহে এর প্রথম চেয়ারম্যান হিসাবে নিয়োগ পান লে. কর্নেল (অব) ফোরকান আহমদ। কক্সবাজার সদরের ঈদগাঁও ইউনিয়নের দক্ষিণ মাইজ পাড়ার বাসিন্দা ফোরকান আহমদ বাংলাদেশ সেনাবাহিনী থেকে ২০১১ সালে অবসর নেন।

 

মতামত...