,

সর্বশেষ
bnr ad 250x70 1

কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচন ২৫ ফেব্রুয়ারি

কক্সবাজার সংবাদদাতা, ১৯ ফেব্রুয়ারী বিডিনিউজ রিভিউজ.কম:: কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচনের সময়  যত ঘনিয়ে এগিয়ে আসছে ততই জমে উঠছে নির্বাচনী হাওয়া।

আগামী ২৫ ফেব্রুয়ারি এই নির্বাচনকে ঘিরে সরগরম হয়ে উঠেছে আদালতপাড়া। এতে আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনীত প্যানেল এবং বিএনপি-জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী, ইসলামী মূল্যবোধে বিশ্বাসী সমমনা আইনজীবীদের মনোনীত প্যানেলে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ১৭ পদে প্রার্থী চূড়ান্ত করা হয়েছে। এতে উভয়ে প্যানেলের প্রার্থীরা ভোটযুদ্ধে লড়বেন ২৫ ফেব্রুয়ারি।

তবে গত ১৫ ফেব্রুয়ারি দুই প্যানেলের প্রার্থীরা মনোনয়নপত্র দাখিল এবং বাছাই সম্পন্ন হয়েছে। আজ রবিবার (১৯ ফেব্রুয়ারি) প্রত্যাহার ও ২০ ফেব্রুয়ারি চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে।

জানা গেছে, কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সর্বমোট সদস্য হলো ৬৫২ জন। এরমধ্যে একজন মারা যাওয়ায় এবারে মোট ভোটার সংখ্যা হয়েছে ৬৫১ জন। তারাই ভোটাধিকার প্রয়োগ করবেন। ৬৭ জন নতুন ভোটার রয়েছে।

দুই প্যানেলের প্রার্থীরা দিন-রাত ভোটারদের দ্বারে দ্বারে ঘুরছেন। পাশাপাশি দিয়ে যাচ্ছেন নিত্য নতুন নানা প্রতিশ্রুতি। তবে জেলা এই নিবার্চনে নতুন ভোটাররাই জয় পরাজয়ের মূল চাবিকাঠি হিসাবে বিবেচিত বলে ধারণা করছে সংশ্লিষ্টরা।

নির্বাচন কমিশন  জানায়, আওয়ামী লীগ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ মনোনীত প্যানেল থেকে সভাপতি পদে এডভোকেট মোহাম্মদ ইছহাক-১ ও সাধারণ সম্পাদক হিসেবে এডভোকেট জিয়া উদ্দিন আহমদ মনোনয়নপত্র দাখিল করেন। এই প্যানেল থেকে আরো যারা প্রার্থী হয়েছেন তারা হলেন সহ-সভাপতি পদে নুরুল আমিন ও মোহাম্মদ জাকারিয়া, সহ-সাধারণ সম্পাদক (সাধারণ) আবদুল শুক্কুর, সহ-সাধারণ সম্পাদক (হিসাব) রাহামত উল্লাহ, পাঠাগার সম্পাদক আবুল হোছন এবং আপ্যায়ন ও সাংস্কৃতিক সম্পাদক এ.বি.এম মহিউদ্দীন। সদস্য পদে পীযুষ কান্তি চৌধুরী, আমজাদ হোসেন, আবুল কাশেম-২, মাহবুবুর রহমান, মোহাম্মদ নুরুল আজিম, খাইরুল আমিন, সোমেন দেব, মীরাজুল হক চৌধুরী ও লিপিকা পাল।

অপর দিকে, বিএনপি-জামায়াত সমর্থিত আইনজীবীদের মনোনীত প্যানেলে সভাপতি পদে এস.এম নুরুল ইসলাম ও সাধারণ সম্পাদক পদে মোহাম্মদ আকতার উদ্দিন হেলালী মনোনয়নপত্র জমা দেন। এই প্যানেলে অন্য পদে প্রার্থীরা হলেন সহ-সভাপতি সাদেক উল্লাহ ও রমিজ আহমদ, সহ-সাধারণ সম্পাদক (সাধারণ) মোহাম্মদ রফিকুল ইসলাম, সহ-সাধারণ সম্পাদক (হিসাব) মোহাম্মদ এনামুল হক সিকদার, পাঠাগার সম্পাদক মোহাম্মদ শামীমুল ইসলাম এবং আপ্যায়ন ও সাংস্কৃতিক সম্পাদক ছৈয়দ আলম। সদস্য পদে-আবুল কালাম ছিদ্দিকী, মোহাম্মদ আবুল আলা, সব্বির আহমদ, মোহাম্মদ ফরিদ উদ্দীন ফারুকী, মোস্তাক আহমদ চৌধুরী, ছৈয়দ আলম, মোহাম্মদ গোলাম ফারুক খান, এ.এইচ.এম শাহজাহান এবং মোহাম্মদ মাহবুবুল আলম (টিপু)।

প্রকাশ, ১৯০১ সালে প্রতিষ্ঠিত কক্সবাজার জেলা আইনজীবী সমিতি সু-দীর্ঘ ইতিহাস রয়েছে। প্রতি বছর ধারাবাহিকভাবে এই পেশাজীবী সংগঠনের নির্বাচন হয়ে আসছে। এই নির্বাচনকে ঘিরে ইতোমধ্যে আদালত পাড়ায় চলছে আলোচনা সমালোচনার ঝড়।

মতামত...