,

সর্বশেষ
bnr ad 250x70 1

কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়ক মার্চে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

oকক্সবাজার সংবাদদাতা, বিডিনিউজ রিভিউজঃ কক্সবাজার থেকে টেকনাফ পর্যন্ত মেরিন ড্রাইভ সড়ক আগামী মার্চে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এই সড়কটি চালু হলে পৃথিবীর সবচেয়ে দীর্ঘ সাগর সৈকত ঘুরতে আসা পর্যটকদের বিনোদনে নতুন মাত্রা যোগ হবে বলে মনে করেন মন্ত্রী।

বৃহস্পতিবার সকালে কলাতলী পয়েন্ট থেকে দরিয়ানগর এলাকা পর্যস্ত মেরিন ড্রাইভ সড়কের কাজের অগ্রগতি দেখেতে এসে এসব কথা বলেন ওবায়দুল কাদের।

১৯৯৩-১৯৯৪ অর্থবছরে ফিডার রোড টাইপ এ হিসেবে কক্সবাজার টেকনাফ মেরিন ড্রাইভ সড়ক নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয়। ১৯৯৩ সালের সেপ্টেম্বরে সেনাবাহিনীর ১৬ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যাটালিয়ন প্রকল্পটির নির্মাণ কাজ শুরু করে। পরে কাজের সুবিধার জন্য প্রকল্পটি তিনটি পর্যায়ে ভাগ করা হয়। ২০০৮ সালের জুনে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়ক প্রকল্পের প্রথম পর্যায়ের কাজ শেষ হয়। ২০০৮-২০০৯ অর্থবছরের দ্বিতীয় পর্যায়ের কাজ শুরু হয়। এখন তৃতীয় পর্যায়ের কাজ চলছে। এই পর্যায়ে সড়কের পাশাপাশি ৪২ টি কালভার্ট এবং তিনটি পিসি গার্ডার ব্রিজের নির্মাণ কাজ এগিয়ে চলছে। রাস্তাাটির শোভাবর্ধন এবং পরিবেশগত দিক বিবেচনায় রেখে মেরিন ড্রাইভের দ্বিতীয় পর্যায়ে প্রায় আড়াই লাখ ঝাউগাছ এবং কৃষ্ণচুড়াসহ প্রায় ৫০ হাজার অন্যান্য ফুলের গাছ রোপণ করা হয়।

তৃতীয় পর্যায়ের শোভাবর্ধন ও উপকূলীয় পরিবেশগত ভারসাম্য বজায় রাখার উদ্দেশ্যে আরও প্রায় তিন লাখ ঝাউগাছ এবং সোনালু, ফলানু, কৃষ্ণচূড়া, মিনঝিরি, বকুলসহ ৫০ হাজার ফুলের চারা লাগানোর প্রক্রিয়া শুরু করেছে।

মতামত...