,

সর্বশেষ
bnr ad 250x70 1

কর্মী ছাঁটাই আতঙ্ক গ্রামীণফোনে

gp logoনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ এবার গ্রামীণফোনের কর্মীদের মধ্যে বিরাজ করছে ছাঁটাই আতঙ্ক। ৫ বছরের বেশি সময় ধরে কর্মরত কর্মীদের অবসরে পাঠানোর কৌশল বের করেছে দেশের শীর্ষস্থানীয় এই মোবাইল অপারেটর কোম্পানিটি। স্কিমের নাম স্বেচ্ছায় অবসর গ্রহণ হলেও কর্মীদের মতে এটি ছাঁটাই ছাড়া অন্যকিছু নয়।

জানা গেছে, যেসব কর্মীর বয়স ৫৮ বছর বা তার অধিক তারা এ স্কিমের আওতায় পড়বেন না। সেবার মেয়াদের উপর ভিত্তি করে কর্মীরা তিনটি ক্যাটাগরিতে এ স্কিম সুবিধা পাবেন। কর্মীরা তাদের পেশার অবস্থান অনুসারে ন্যূনতম ২৪টি মৌলিক বেতন থেকে শুরু করে সর্বোচ্চ ৭০টি পর্যন্ত মৌলিক বেতন পাবেন।

নাম প্রকাশে অনিচ্ছুক গ্রামীণফোনের একজন মধ্যম গ্রেডের কর্মী জানান, বিষয়টি নিয়ে কর্মীদের মধ্যে আতঙ্কের পাশাপাশি  চাপা ক্ষোভ বিরাজ করছে। কারণ ভালো থাকা মানুষগুলোকে টোপে ফেলে বেকার করার ষড়যন্ত্র শুরু করেছে প্রতিষ্ঠানটি।

এ ব্যাপারে গ্রামীণফোনের হেড অব এক্সটারনাল কমিউনিকেশন সৈয়দ তালাত কামাল বলেন, স্বেচ্ছায় অবসরের সুবিধাটি গ্রামীণফোনে কর্মরত সকল স্থায়ী কর্মীদের জন্য প্রযোজ্য।

এটিকে সম্পূর্ণ ঐচ্ছিক স্কিম উল্লেখ করে তিনি বলেন, গ্রামীণফোনে কর্মীদের মূল্যবান অবদান রাখায় কৃতজ্ঞতা প্রকাশের অংশ হিসেবেই এই সুবিধা চালু করা হয়েছে। তারা চাইলে প্রতিষ্ঠানের বাইরে ক্যারিয়ার শুরুর কথা বিবেচনা করতে পারবেন।

জানা গেছে, বর্তমানে গ্রামীণফোনের ৩,৫০০ স্থায়ী এবং ১,৫০০ চুক্তিভিত্তিক কর্মী রয়েছেন।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে বাংলালিংকও কর্মীদের ঠিক একই রকম স্কিম সুবিধা প্রদান করে। বিতর্কিত বাংলালিংক কর্মী ইউনিয়নের সঙ্গে সম্পর্ক থাকায় এক কর্মীকে চাকরি থেকে ছাঁটাই করার প্রতিবাদের পরপরই এই স্কিম সুবিধা চালু করা হয়।

বাংলালিংকের প্রায় ৪৭০ জন কর্মী মার্চ মাসে স্বেচ্ছায় অবসর গ্রহণের মাধ্যমে প্রতিষ্ঠানটি থেকে বিদায় নেন। কর্মীদের রূপান্তর প্রক্রিয়ার অংশ হিসেবেই স্বেচ্ছায় অবসর স্কিম সুবিধা চালু করা হয়েছিল বলে বাংলালিংক দাবি করে। কিন্তু বাংলালিংক কর্মীরা দাবি করেন যে, ব্যবস্থাপনা পর্ষদ জোরপূর্বক তাদের স্বেচ্ছায় অবসরে যেতে বাধ্য করেছে।

দেশের চতুর্থ বৃহৎ অপারেটর এয়ারটেল কর্মীদের ভেতরেও এই স্বেচ্ছা অবসর স্কিম নিয়ে একধরনের সংশয় কাজ করছে কেননা প্রতিষ্ঠানটি আরেক মোবাইল অপারেটর রবির সঙ্গে একীভূত হওয়ার প্রক্রিয়ায় আছে।

তবে রবি এবং এয়ারটেল একীভূত হওয়ার চুক্তিতে স্বেচ্ছা অবসর স্কিম বাধ্যতামূলক করে দিয়েছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন। ২০১২ সালের প্রথম দিকে গ্রামীণফোন খরচ বাঁচানোর জন্য কয়েকশ কর্মীকে বরখাস্ত করে। ব্যাপারটি শ্রম আদালতে এখনও বিচারাধীন আছে।

মতামত...