,

সর্বশেষ
bnr ad 250x70 1

কর্মের গুণেই নুরুচ্ছফা তালুকদার হাজার বছর বেঁচে থাকবেন

111নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম, বিডি নিউজ রিভিউজ ডটকম:: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেছেন, মুক্তিযুদ্ধের সংগঠক অ্যাডভোকেট নুরুচ্ছফা তালুকদার তিনি তার কর্মের গুণেই তিনি হাজার বছর বেঁচে থাকবেন। নুরুচ্ছফা ছিলেন চট্টগ্রামের আইনজীবিদের একজন অভিভাবক। তিনি তার জীবদ্দশায় সমাজের জন্য, সমাজ সংস্কারে, দেশের কল্যাণে, আইনজীবিদের কল্যানে যে ভুমিকা রেখে গেছেন তার সেই পথ অনুসরণ করে আমাদের এগিয়ে যেতে হবে। আ জ ম নাছির বলেন, নুরুচ্ছফা তালুকদার ছিলেন একজন সফল ব্যাক্তিত্ব। তিনি যেমন সৎ ছিলেন, যেমন আদর্শবান ছিলেন, তিনি যেভাবে সমাজের কল্যাণে কাজ করে গেছেন সেই আদর্শ ধরে রেখে আমাদের এগিয়ে যেতে হবে। নুরুচ্ছফা তালুকদার মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে গুরুত্বপূর্ণ ভুমিকা রেখে গেছেন। তিনি পারিবারিকভাবেও ছিলেন একজন সফল পিতা। তার বড় সন্তান দেশের বিশিষ্ট পরিবেশ বিজ্ঞানী। দেশের একজন সাংসদ, সাবেক মন্ত্রী। তার প্রতিটি সন্তান সমাজে সফল ভাবে প্রতিষ্ঠিত। এই ধরনের যোগ্য সমাজ সংস্কারক, যোগ্য পিতা হওয়ার সৌভাগ্য সবার জীবনে সম্ভব হয় না। নুরুচ্ছফা তালুকদারের এই কৃতিত্ব আর সফল জীবনের জন্য তাকে শত শত বছর ধরে মনে রাখবে চট্টগ্রামের মানুষ।
আ জ ম নাছির রোববার সন্ধ্যায় চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউটে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, চট্টগ্রাম আইনজীবি সমিতির সাবেক সভাপতি, সাবেক মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি’র পিতা আলহাজ্ব নুরুচ্ছফা তালুকদারের ৫ম মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে এসব কথা বলেন। চট্টগ্রাম আইনজীবি সমিতির উদ্যোগে এই স্মরণ সভায় সভাপতিত্ব করেন অ্যাডভোকেট নুরুচ্ছফা তালুকদার স্মরণসভা কমিটির আহ্বায়ক সাবেক জেলা পিপি অ্যাডভোকেট আবুল হাশেম। স্মরণ সভায় প্রধান আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, বিশেষ আলোচক ছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য অ্যাডভোকেট ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল। স্মরণ সভায় বক্তব্য রাখেন, উত্তর জেলা আওয়ামীলীগ নেতা স্বজন কুমার তালুকদার, রাঙ্গুনিয়া উপজেলা চেয়ারম্যান মোঃ আলী শাহ, চট্টগ্রাম জেলা আইনজীবি সমিতির সভাপতি অ্যাডভোকেট মুজিবুল হক, চট্টগ্রাম আইনজীবি সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কফিল উদ্দিন, অ্যাডভোকেট শুভ প্রসাদ বিশ্বাস, জেলা পিপি আকম সিরাজুল ইসলাম, চট্টগ্রাম মহানগর পিপি অ্যাডভোকেট ফখরুদ্দিন, চট্টগ্রাম আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রতন রায়, অ্যাডভোকেট শুভাষ রায়, অ্যাডভোকেট এম এ নাছের চৌধুরী, অ্যাডভোকেট মোঃ রাশেদ, অ্যাডভোকেট বাসন্তি পালিত, অ্যাডভোকেট উত্তম দত্ত, অ্যাডভোকেট শামিম।
স্মরণসভায় প্রধান আলোচক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, নুরুচ্ছফা তালুকদার ছিলেন একজন সফল পিতা, সফল আইনজীবি এবং একজন সফল সমাজসেবক। তার কর্মজীবন অনুসরণ করে চলতে পারলেই সবার জীবনেই সফলতা আসবে।
স্মরণ সভায় নুরুচ্ছফা তালুকদারের সন্তান খালেদ মাহমুদসহ পরিবারের সদস্যবর্গ উপস্থিত ছিলেন।

 

 

বিএনআর/১৬২৭/পিআর

মতামত...