,

সর্বশেষ
bnr ad 250x70 1

‘কাঁচা পাট রপ্তানি বন্ধ’

কাঁচা পাট রপ্তানি বন্ধের নির্দেশ দিয়েছে সরকার। এ বিষয়ে বৃহস্পতিবার পাট ও বস্ত্র মন্ত্রণালয় থেকে এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপানে বলা হয়েছে,, ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০-এর সঠিক বাস্তবায়নের নিমিত্তে পাট অধ্যাদেশ, ১৯৬২-এর ৪ ও ১৩ ধারা অনুযায়ী যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব ধরনের কাঁচা পাট রপ্তানি বন্ধ রাখা হলো।’

ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি—এই ছয়টি পণ্যের উৎপাদন ও সরবরাহকারী প্রতিষ্ঠানের পাটের ব্যাগ ব্যবহার নিশ্চিতে এরই মধ্যে সাঁড়াশি অভিযান পরিচালনা করছে সরকার। পাট ও বস্ত্র মন্ত্রণালয় কর্তৃক পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন, ২০১০ বাস্তবায়নের লক্ষ্যে এ অভিযান চলছে।

বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর প্রধান ও স্টেকহোল্ডারদের সঙ্গে আলাপ-আলোচনা শেষে ১০টি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে—প্লাস্টিক পণ্য উৎপাদনকারীদের পরিবেশ অধিদপ্তর ছাড়পত্র দিতে আইন দ্বারা নির্ধারিত পণ্যের মোড়কের জন্য ডব্লিউপিপি (প্লাস্টিক) ব্যাগের উৎপাদন ও সরবরাহ না করা; অটোরাইস, হাস্কিং ও চাতাল মালিকদের লাইসেন্স দেওয়ার সময় পাটের ব্যাগ ব্যবহার করার শর্তারোপ; শর্ত ভঙ্গ করলে লাইসেন্স বাতিল এবং ধান, চাল, গম, ভুট্টা, সার ও চিনি—এই ছয়টি পণ্যের উৎপাদন ও সরবরাহকারী প্রতিষ্ঠানকে ঋণ দেয়ার সময় পাটের ব্যাগ ব্যবহারে বাধ্যবাধকতা প্রভৃতি।

kacha_paat

 

মতামত...