,

সর্বশেষ
bnr ad 250x70 1

কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের যাত্রা শুরু

moniru digনিজস্ব প্রতিবেদক, ঢাকা, বিডি নিউজ রিভিউজ ডটকম:: সন্ত্রাসবাদ, জঙ্গী অর্থায়ন, সন্ত্রাসে সহায়ক অপরাধ দমনে পুলিশের বিশেষ বাহিনী কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম যাত্রা শুরু করেছে। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) নতুন এই ইউনিটের প্রধান করা হয়েছে ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিআইজি) মনিরুল ইসলামকে।

মঙ্গলবার ডিএমপির গণমাধ্যম শাখা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

পুলিশের পক্ষ থেকে আরো বলা হয়েছে, ৬০০-এর বেশি সদস্য কাজ করবেন এ ইউনিটে। একজন ডিআইজি, একজন অতিরিক্ত ডিআইজি, চারজন উপ-কমিশনার, ১০ জন অতিরিক্ত উপ-কমিশনার, ২০ জন সহকারী কমিশনার, ৪০ জন পরিদর্শকসহ অন্যান্য অফিসার ও ফোর্সের সমন্বয়ে এ ইউনিট চারটি বিভাগে বিভক্ত হয়ে কাজ করবে। বিভাগগুলো হলো- কাউন্টার টেররিজম, সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম, ক্রাইম সিন ম্যানেজমেন্ট ও ট্রান্সন্যাশনাল ক্রাইম।

সন্ত্রাসবাদ, জঙ্গি অর্থায়ন, সন্ত্রাসবাদে সহায়ক অপরাধগুলো প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করা এ ইউনিটের মূল উদ্দেশ্য। এ ইউনিটের কার্যক্রমে ইন্টেলিজেন্স কালেকশন, অপারেশন পরিচালনা, মামলা রুজু, মামলা তদন্ত ও তদন্ত পরবর্তী সন্ত্রাসীদের পর্যবেক্ষণে রাখার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হবে।

পুলিশ জানায়, ইতিমধ্যেই এসব বিভাগের সদস্যদের দায়িত্ব বুঝিয়ে দেওয়া হয়েছে। প্রয়োজনীয় সব ধরনের সরঞ্জামাদি সংযোজনও করা হয়েছে। ইউনিটের লোকজন কয়েকটি মামলারও ফাইল করেছে। শিগগির এগুলোতে তদন্ত কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে।

 

বিএন আর/১৬০২১৭/০০০৭৬/পি

মতামত...