,

সর্বশেষ
bnr ad 250x70 1

কাজের স্বীকৃতি ৩২ নারি পুলিশ কর্মকর্তা পুরষ্কৃত

নিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা,  চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) সাবেক উপ কমিশনার বর্তমানে নরসিংদীর জেলার পুলিশ সুপার (এসপি) আমেনা বেগম, সিএমপি’র সিনিয়র সহকারি পুলিশ কমিশনার মাহমুদা বেগম ও ইন্সপেক্টর মর্জিনা আক্তার মুর্জি সহ ৩২ নারি পুলিশ কর্মকর্তাকে পুরষ্কৃত করেছে বাংলাদেশ পুলিশ।

পেশাগত দায়ীত্বে কৃতিত্বপূর্ণ অবদানের কারণে তাদেরকে এ পুরস্কার দেয়া হয়েছে।

 বৃহস্পতিবার (৩১ মার্চ) রাতে ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় কৃতি নারী পুলিশ কর্মকর্তাদের হাতে এই পুরস্কার তুলে দেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ।

বিভিন্ন ক্ষেত্রে সফলভাবে কাজ করার স্বীকৃতি হিসেবে প্রথমবারের মতো ৩২ জন নারী পুলিশ সদস্যকে পদক প্রদান করলো পুলিশ হেড কোয়ার্টার্স। এছাড়াও উদ্যোক্তা ক্যাটাগরিতে পুলিশ নারী কল্যাণ সমিতি (পুনাক) এই পদক পেয়েছে।

পদপ্রাপ্তরা অপর পুলিশ কর্মকর্তারা হচ্ছেন পুলিশ হেড কোয়ার্টার্সের ডিআইজি লজিস্টিক মিলি বিশ্বাস, ডিএমপির স্পেশাল ব্রাঞ্চের অতিরিক্ত ডিআইজি ইয়াসমিন গফুর, স্পেশাল ব্রাঞ্চের (এসবি-প্রটেকশন) কর্মকর্তা ফরিদা ইয়াসমিন, চাঁদপুরের এসপি শামসুন্নাহার, ডিএমপির অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ) আবিদা সুলতানা, ডিএমপির অতিরিক্ত কমিশনার (উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন) আসমা সিদ্দিকী মিলি, ডিবির এসি মাহমুদা আফরোজ লাকি।

এছাড়াও পদক পেয়েছেন ডিএমপির সিনিয়র এসি (উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন) হোসনে আরা বেগম, র‌্যাব-৭ এর এএসপি শাহেদা সুলতানা, ডিএমপির এএসপি কাজী মাকসুদা লিমা, ডিএমপির কনস্টেবল মিনা রাণি বিশ্বাস, চাঁদপুরের কনস্টেবল তাহমিনা আক্তার, এপিবিএন উত্তরার সপ্না আক্তার, এসবির সিনিয়র এএসপি মাকসুদা আক্তার খানম, রাজশাহীর শাহ্ মাকদুম থানার ইন্সপেক্টর মোহতারেমা আশরাফী খানম, ডিএমপির নারী সহায়তা বিভাগের এসআই কুইন আক্তার, বাহ্মণবাড়িয়ার এসআই রাজিয়া বেগম, ডিএমপির এসআই রোজিনা বেগম, ডিএমপির এএসআই নাসিমা আক্তার, ডিএমপির কনস্টেবল তাসলিমা আক্তার, কিশোরগঞ্জের কনস্টেবল তানজিনা মাসুদ, ডিএমপির এসপি শামীমা বেগম, সিআইডির অতিরিক্ত এসপি খন্দকার নূর রেজওয়ানা পারভিন, ডিএমপি ট্রাফিকের সিনিয়র এসি মেরিনা সুলতানা, হাইওয়ে পুলিশের এসপি শাহিনা আমিন, সিআইডির বিশেষ পুলিশ সুপার (এসএস) শামসুন নাহার, ডিএমপির অতিরিক্ত পুলিশ ফোর্সের আল বেলী আফিফা, এসবির (এসএস) এলিজা পারভিন ও এসবির এসআই রেহানা পারভিন।

পুলিশ উইমেন লিডারশিপ, সাহসিকতায়, আইনে শ্রেষ্ঠত্ব, কমিউনিটি সার্ভিস, পিস কিপিং মিশন ও উদ্যোক্তা ক্যাটাগরিতে পদক দেয়া হয়েছে। পদকের পাশাপাশি তাদের একটি সার্টিফিকেট ও ১০ হাজার টাকা দেয়া হয়েছে।

এসময় প্রধান অতিথির বক্তব্যে স্পিকার শিরীন শারমিন বলেন, নারী পুলিশ সদস্যরা আইনশৃঙ্খলা রক্ষার পাশাপাশি সবার অধিকার সুরক্ষায়ও নিবেদিতভাবে কাজ করে চলেছেন। নারী ক্ষমতায়নে বাংলাদেশ সারাবিশ্বে সুপরিচিত। নারী পুলিশ সদস্যরা কেবল বাংলাদেশ নয়, জাতিসংঘের শান্তিরক্ষা মিশনেও নারীরা কৃতিত্বের সঙ্গে দায়িত্ব পালন করে বাংলাদেশের জন্য সুনাম বয়ে আনছে।

পুলিশ বাহিনীতে যোগদান করায় নারীদের সাহসিকতা ও দৃঢ় মনোবলের প্রশংসা করে এই ‘চ্যালেঞ্জিং’ পেশায় পুরুষ সহকর্মীদের সঙ্গে একই সারিতে কাজ চালাতে নারীদের জন্য অনুকূল কর্মপরিবেশ তৈরি করার তাগিদ দেন স্পিকার।

অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসুদুজ্জামান খাঁন কামাল বলেন, “বর্তমান সরকার নারীর ক্ষমতায়নে কাজ করে যাচ্ছে।প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপলব্ধি করেন নারীদের পেছনে রেখে দেশের উন্নয়ন সম্ভব না।

অনুষ্ঠানে নারী ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, পুলিশের মহাপরিদর্শক একেএম শহীদুল হক, ডিআইজি মিলি বিশ্বাসসহ অন্যরা বক্তব্য রাখেন।

বি এন আর/০০১৬/০০৪/০০২/০০০৪৭৩৮/ এন ইউ

মতামত...