,

সর্বশেষ
bnr ad 250x70 1

কাশিমপুর কারাগারে ফাঁসির মঞ্চ প্রস্তুত, তৈরি আছেন জল্লাদরাও

নিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত জামায়াতে ইসলামীর নেতা মীর কাসেম আলীর ফাঁসির রায় কার্যকর করতে সব রকমের প্রস্তুতি নেওয়া হয়েছে। কাশিমপুর কেন্দ্রীয় কার্যালয়ে রায় কার্যকরের জন্য দুটি ফাঁসির মঞ্চ প্রস্তুত করা হয়েছে। তৈরি আছেন জল্লাদরাও।

কারাগারের জেল সুপার নাসির উদ্দিন জানান, দুটি মঞ্চ তৈরি করা হয়েছে। একটি রাখা হয়েছে বিকল্প হিসেবে। যদি কোনো কারণে প্রথম মঞ্চে ফাঁসি কার্যকর করতে কোনো সমস্যা বা ত্রুটি হয় তাহলে দ্বিতীয়টি ব্যবহার করা হবে।

কারা কর্তৃপক্ষের একটি সূত্র জানিয়েছে, এর আগে আলী আহসান মোহাম্মাদ মুজাহিদ, মতিউর রহমান নিজামীসহ অন্য যুদ্ধাপরাধীদের মৃত্যুদণ্ড কার্যকরে অংশ নেওয়া জল্লাদ শাহজাহান ও জনির নেতৃত্বে বেশ কয়েকজন জল্লাদকে প্রস্তুত রাখা হয়েছে। এরা কাশিমপুরে কারাগারেই বন্দি হওয়ায় বাইরে থেকে আর নতুন কাউকে জল্লাদ হিসেবে আনতে হয়নি।

আজ রায় কার্যকর হবে কি না বা হলেও সেটা কখন, সে বিষয়ে এখন পর্যন্ত স্পষ্ট করে কিছু জানায়নি প্রশাসন।

তবে কারাগারের আশপাশে নেওয়া নিরাপত্তাব্যবস্থা, পরিবারের সদস্যদের সাক্ষাতের সময় নির্ধারণ করে দেওয়া, আইজি প্রিজনের কারাগারে প্রবেশসহ বিভিন্ন বিষয় বিবেচনা করে ধারণা করা হচ্ছে আজই দণ্ড কার্যকর করা হতে পারে।

প্রাণভিক্ষা না চাওয়ায় যেকোনো সময় ফাঁসি কার্যকর হতে পারে মীর কাসেমের। সরকারি নির্দেশনা পাওয়া মাত্রই রায় কার্যকর করবে কারা প্রশাসন।

কারাগারের বাইরে নিরাপত্তার দায়িত্ব পালনরত র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) ১-এর উপসহকারী পরিচালক মোহাম্মদ শাহজাজান বলেন, এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে এখনো কিছু জানানো হয়নি। তবে পরিবারের সদস্যরা যেহেতু দেখা করতে এসেছে সেই দৃষ্টিকোণ থেকে তাঁরাও ধারণা করছেন যে আজ দণ্ড কার্যকর হতে পারে।

মতামত...