,

সর্বশেষ
bnr ad 250x70 1

কিশোরগঞ্জে ভেঙে যাচ্ছে বাঁধ, ডুবছে ফসল, কাঁদছে কৃষক!

মুখলেছুর রহমান, তাড়াইল (কিশোরগঞ্জ), ২২ এপ্রিল, বিডিনিউজ রিভিউজ.কম:: ভেঙে যাচ্ছে বাদ, ডুবছে ফসল, কাঁদছে কৃষক। এ এক মর্মান্তিক দৃশ্য। কিশোরগঞ্জের তাড়াইলে হাওরের বাঁধ ভেঙে তলিয়ে যাচ্ছে হাজার হাজার মন ফসলি জমি। কিছুদিন আগেও যে জমিগুলো ফসলের ঘ্রান ছড়াচ্ছিল আজ তা পানির নীচে। ফসল হানির এ মর্মান্তিক অবস্থায় কৃষকরা দিশেহারা। রাত দিন পরিশ্রম হাজার চেষ্টা করে দিন

করে বাঁধ দিয়েও টিকাতে পারেনি তাদের ফসল। সরেজমিন গিয়ে দেখা যায় বিস্তীর্ণ ফসলি জমি বিলীন হয়ে এখন শুধু পানি ছাড়া আর কিছু অবশিষ্ট নেই। কৃষকদের সাথে কথা বললে তারা শুধু ফেল ফেল করে তাকিয়ে থাকে, তাদের মুখে বলার মতো কোনো ভাষা নেই।

জানাগেছে, চলতি বোরো মৌসুমে এ উপজেলার ৯হাজার ৭’শ ৩০ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। কিন্তু টানা বর্ষন আর অকাল বন্যায় এবং বাঁধ ভাঙনের ফলে উপজেলার সদর ইউনিয়নের মান্দারা বিল, ধলা ইউনিয়নের সুনাইবিল, জালিয়ার হাওর, বোয়ালিয়ার বিল, জাওয়ার ইউনিয়নের হুলিয়ার হাওর, আয়নার বন, দামিহা ইউনিয়নের গজারিয়ার হাওর, নগরকূল বন, দিগদাইড় ইউনিয়নের কলমজুরির বনসহ প্রায় ২০টি হাওরের তিন হাজার হেক্টর জমির বোরো ফসল সম্পূর্ণ তলিয়ে গেছে। তাছাড়া অব্যাহত বৃষ্টির ফলে তলিয়ে যাওয়া এসব ফসল কাটতে কৃষকদের খুবই কষ্ট হচ্ছে।

মতামত...