,

সর্বশেষ
bnr ad 250x70 1

কুমিল্লায় ২ সিএনজি ফিলিং স্টেশনসহ ৩ হাজার ফুট অবৈধ গ্যাস লাইন বিচ্ছিন্ন

cng-open-merktমোঃ মীর মারুফ তাসিন,বিডিনিউজ রিভিউজঃ  গ্যাস চুরির অভিযোগে কুমিল্লার দু’টি সিএনজি ফিলিং স্টেশনের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। সেই সাথে বিচ্ছিন্ন করা হয়েছে ৩ হাজার ফুট অবৈধ গ্যাস লাইন। সোমবার এ অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। বিচ্ছিন্ন করা সিএনজি ফিলিং স্টেশনগুলো হলো কুমিল্লার সুয়াগাজী হাইলিং সিএনজি স্টেশন ও চান্দিনা উপজেলার আর এন্ড আর সিএনজি ষ্টেশন।

প্রধানন্ত্রীর দপ্তরের নির্দেশে গ্যাস চুরি প্রতিরোধ অভিযানের অংশ হিসেবে পেট্টোবাংলা ও বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন লি: এর উচ্চ পর্যায়ের একটি টিম এ ছাড়াও ৩ হাজার ফুট অবৈধ গ্যাস লাইন বিচ্ছিন্ন করেছে।
রবিবার সাকুরা ফিলিং স্টেশনের গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

কুমিলায় গ্যাস চুরি প্রতিরোধে পেট্রোবাংলা ও বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন লিমিটেডের গঠিত উচ্চ পর্যায়ের বিশেষ টিম অভিযানে নামে। এ অভিযোগে দুই সপ্তাহে মহাসড়কের পাশের ১২টি ফিলিং স্টেশন বন্ধ করা হয়েছে। সেই সঙ্গে জরিমানাও আদায় করা হয়েছে।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে দাউদকান্দি থেকে ফেনী এলাকার বিভিন্ন ফিলিং স্টেশনে অবৈধ গ্যাস ব্যবহার সম্পর্কিত অভিযোগ প্রধানমন্ত্রীর দপ্তরে প্রেরিত হয়। পরে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশে বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন লিমিটেড অবৈধ গ্যাস বিক্রি ও চুরি ঠেকাতে কঠোর অবস্থান নেয়। অবৈধ গ্যাস সংযোগের বিষয়ে সতর্কীকরণ বিজ্ঞপ্তি ইতোমধ্যে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ করা হয়। এদিকে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের উপ-সচিব (অপারেশন-২) মোকাম্মেল হকের নেতৃত্বে বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী রেজাউল ইসলাম খানসহ সংশিষ্টরা অবৈধ গ্যাস চুরি প্রতিরোধে মাঠে নামেন। এরই অংশ হিসেবে ২৬ ও ২৭ সেপ্টেম্বর ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিলা অংশে অভিযান পরিচালনা করা হয়। এ সময় জেলার আদর্শ সদর উপজেলার ঝাগুরঝুলি বিশ্বরোড এলাকায় অবস্থিত রাহ্মা সিএনজি ফিলিং স্টেশন ও আলেখাচর এলাকায় অবস্থিত সিএনজি স্টেশন এবং দেবীদ্বারের সাহারপাড় সিএনজি স্টেশনে অবৈধ হস্তেেপর মাধ্যমে গ্যাস চুরির আলামত পাওয়ায় সংযোগ বিচ্ছিন্ন করা হয়। এর মধ্যে রাহমা সিএনজি ফিলিং স্টেশনকে ৫০ হাজার টাকা জরিমানা এবং স্বজন সিএনজি স্টেশনে মিটার সন্দেহ হওয়ায় পরীা-নিরীার জন্য খুলে নেয়া হয়। এছাড়া অবৈধ সংযোগ থাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সুয়াগাজী এলাকায় অবস্থিত ভূইয়া সিএনজি ফিলিং স্টেশনের সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

এছাড়া গত দুই দিনে মহাসড়কের কুমিলা অংশে অভিযান চালিয়ে গ্যাস চুরির অভিযোগে সৈয়দপুর-ডুবাইচর এলাকায় অবস্থিত নূর অ্যান্ড ব্রাদার্স সিএনজি ফিলিং স্টেশন ও আমতলী আলেখারচর এলাকায় অবস্থিত সাবুরিয়া সিএনজি ফিলিং স্টেশনের সংযোগ বিচ্ছিন্ন করা হয়। এদিকে জেলার চান্দিনায় কুমিলা সিএনজি পাম্প ও নিমসার এলাকার নুর অ্যান্ড ব্রাদার্স সিএনজি পাম্প থেকে দুটি কাভার্ডভ্যান আটক করা হয়। এসব কাভার্ডভ্যানের মাধ্যমে বিশেষ কায়দায় ৩৯৮টি সিলিন্ডারে করে সিএনজি ফিলিং স্টেশনে থেকে গ্যাস বিভিন্ন শিল্প-কারখানায় সরবরাহ করা হচ্ছিল।

এ বিষয়ে বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী রেজাউল ইসলাম খান জানান, মিটার টেম্পারিংয়ের মাধ্যমে গ্যাস চুরি, বিশেষ কায়দায় সিএনজি ফিলিং স্টেশন থেকে গ্যাস ভর্তি করে পাচার, বকেয়া বিল আদায়সহ বিভিন্ন অনিয়ম প্রতিরোধে আমরা কাজ করছি।

 

মতামত...