,

সর্বশেষ
bnr ad 250x70 1

কুমিল্লা শাসনগাছা বাস টার্মিনাল ভোগান্তির আরেক নাম

cমো.মীর মারুফ তাসিন,বিডিনিউজ রিভিউজঃ দুর্ভোগ-ভোগান্তির আরেক যেন নাম যেন কুমিল্লা শাসনগাছা বাস টার্মিনাল। একদিকে ফ্লাইওভারের নির্মাণ কাজ চলছে অন্যদিকে ফ্লাইওভারের নিচ দিয়ে খানা-খন্দ আর নদমাক্ত পথ দিয়ে হাটাঁর ব্যবস্থা না থাকলেও চলছে সব রকমের যানবাহন। এতে নিত্য যানজট লেগেই আছে। আর এক পসলা বৃষ্টি হলে উঠে পুরো টার্মিনাল এলাকা। তখন দুর্ভোগের আর সীমা থাকে না। বিকল্প ব্যবস্থা না থাকায় এসব বাধা ডিঙ্গিয়ে প্রতিদিন প্রায় ২০ হাজার যাত্রী বাস টার্মিনাল দিয়ে যাতায়াত করছে। এতে প্রতিদিনই গাড়ির চালক-শ্রমিক,বয়োঃবৃদ্ধ ও নারী শিশুসহ সকল যাত্রীসাধারণকে সীমাহীন ভোগান্তি পোহাতে হচ্ছে। যানজট-জলযট,কর্দমার যট সব মিলিয়ে শাসনগাছা বাস টার্মিনাল এখন পথচারীদের জন্য বিষফোঁড়া হয়ে দাড়িয়েছে। এ সমস্যা যেন দেখার কেউ নেই। নেই ট্রাফিক পুলিশও। কমিউনিটি পুলিশ আপ্রাণ চেষ্টা করলেও তাদেরকে চালক-শ্রমিক-কর্মচারী কেউ পাত্তা দেয় না।
জানা যায়,গত বছরের মার্চ মাসে বিকল্প সড়কের ব্যবস্থা না করে জেলার উত্তর-পশ্চিমাঞ্চলের মানুষের নগরীতে প্রবেশদ্ধার শাসনগাছার শুরু হয় শাসনগাছার ফ্লাইওভার (রেলওয়ে ওভারপাস) প্রকল্পের নির্মাণ কাজ। শুরুতেই বর্ষার কাদা-জলে ব্যাপক ভোগান্তিতে পড়েছিল পথচারীরা। সেই দুর্ভোগ-ভোগান্তি আর পথচারীদের পিছু ছড়েনি। একদিকে চলছে ফ্লাইওভারের কাজ অন্যদিকে চলছে গণ-পরিবহন ও পথচারীদের নিরুপায় যাতায়াত। খানা-খন্দ আর কর্দমাক্ত এ পথ দিয়ে বাস,সিএনজি ,ইজিবাইক,রিক্রাা,মালবাহী গাড়ী সহ সব পরিবহনই চলছে। এতে করে যানজট লেগেই আছে। এতে চরম দুর্ভোগ-পোহাতে হচ্ছে বাস টার্মিনালের যাত্রী সাধারণ ও পথচারীদের। জেলার পশ্চিম-উত্তরাঞ্চল থেকে নগরীতে আসা-যাওয়া করা জনসাধারণ ও নগরী থেকে পশ্চিমাঞ্চলে কর্মস্থলে নিত্য যাতায়াত করা নাগরিকদের নিকট শাসনগাছা বাস টার্মিনাল এলাকা থেকে শুরু করে বাদশা মিয়ার বাজার পর্যন্ত প্রায় ৪৫০ মিটার রাস্তাই এখন তাদের নিকট বড় প্রতিবন্ধক হয়ে দাড়িয়েছে। অনেক সময় বাস স্টাডের যানজট ছড়িয়ে পড়ে কৃষি অফিস ফেরিয়ে নোয়াপাড়া পর্যন্ত।
শাসনগাছা বাস স্ট্যান্ড এলাকার সেলুন কর্মচারী বলেন,যানজট বাস স্টাডের নিত্য ঘটনা। কোরবানীর ঈদের পরদিন সেতু মন্ত্রী আসছিল ফ্লাইওভারের কাজ দেখতে তখন বাস স্ট্যান্ড সহ সড়কগুলিতে ইট-কংক্রিন্ট ও বালু ফেলা হয়েছিল। এতে কিছু দিন কাদা-কর্দামা কম ছিল। বৃষ্টি হলে আগের অবস্থা হয়ে যায়।
কুমিল্লা সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ সাইফ উদ্দিন জানান,সরকারের নিজস্ব তহবিলের অর্থায়নে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীনে নগরীর শাসনগাছায় ৫১ কোটি ৭৩ লাখ ৬৬ হাজার টাকা ব্যায়ে রেলওয়ে ওভারপাস নির্মাণ প্রকল্পের কাজ চলছে। গত বছরের গত ২৮ জানুয়ারি এ প্রকল্পের কার্যাদেশ দেয়া হয়। পরে দ্রুত সময়ে এর নির্মাণ কাজ শুরু হয়। বর্তমানে শাসনগাছা রেলওয়ে ওভারপাস এর কাজ পুরোদমে চলছে। চলতি বছর (২০১৬ সাল) এর ডিসম্বরে এ প্রকল্পের কাজ সমাপ্ত কথা রয়েছে।

মতামত...