,

সর্বশেষ
bnr ad 250x70 1

কুয়েতের প্রধানমন্ত্রী ৩ দিনের সফরে ঢাকায় আসছেন আজ

koait amirনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের মুবারক আল-সাবাহ তিনদিনের সফরে ঢাকায় আসছেন আজ মঙ্গলবার।

সোমবার (২ মে) পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

এসময় কুয়েতের সঙ্গে বাংলাদেশের ভিসামুক্ত সুবিধা সংক্রান্ত, বাণিজ্য সংক্রান্তসহ পারস্পারিক বিভিন্ন বিষয় নিয়ে চুক্তি হওয়ার কথা রয়েছে।

কুয়েতের সঙ্গে বাংলাদেশের ভিসামুক্ত সুবিধা সংক্রান্ত একটি চুক্তির বিষয়টির আজ (সোমবার) খসরা অনুমোদনও দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, ‘এ চুক্তি বাস্তবায়ন হলে দু’দেশের কূটনীতিক, বিশেষ সুবিধাপ্রাপ্ত ব্যক্তি এবং অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা লাগবে না।’

তিনি জানান, এ পর্যন্ত ভারত, থাইল্যান্ড, নেপালসহ মোট ১৪টি দেশের সঙ্গে এরকম চুক্তি হয়েছে। কুয়েত ১৫তম দেশ যার সঙ্গে এ চুক্তি হতে যাচ্ছে।

বাণিজ্যে সুবিধা চুক্তিটিরও খসরা অনুমোদন দেয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব। তিনি জানান, শিগগিরই কুয়েতের প্রধানমন্ত্রী দেশে সফরে আসছেন। তখনই এ চুক্তি স্বাক্ষরিত হবে।

তিনি জানান, এ চুক্তির আওতায় গভমেন্ট টু গভমেন্ট (জিটুজি) বিনিয়োগে আগ্রহী। এটি সম্পন্ন হলে দুদেশের পারস্পারিক বিনিয়োগ বাড়বে। কর্মসংস্থান হবে। উৎপাদন বাড়বে। যারা বিনিয়োগ করবেন তাদের জন্য ভিসা সুবিধা সহজ হবে।

 

মতামত...