,

সর্বশেষ
bnr ad 250x70 1

কুয়েতী ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ প্রকাশ

cনিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম’র নেতৃত্বে বাণিজ্য প্রতিনিধিদল বর্তমানে কুয়েত সফর করছেন। ২৪ অক্টোবর প্রতিনিধিদল কুয়েত চেম্বার অব কমার্স’র নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন। এ সময় কুয়েত চেম্বারের উপ-মহা পরিচালক আহমেদ জে আল ওমর, কর্মকর্তাবৃন্দ, কুয়েতে নিযুক্ত বাংলাদেশ হাই কমিশনার এস এম আবুল কালাম, চিটাগাং চেম্বার সিনিয়র সহ-সভাপতি মোঃ নুরুন নেওয়াজ সেলিম, চেম্বার পরিচালকবৃন্দ মাহফুজুল হক শাহ, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মোঃ অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), হাবিব মহিউদ্দিন, অঞ্জন শেখর দাস, মোঃ রকিবুর রহমান, মোহাম্মদ জাহেদুল হক এবং চেম্বার সদস্য জনাব মুজিবুর রহমান ও কাজী মোঃ মিজানুর রহমান আলোচনায় অংশগ্রহন করেন।

চেম্বার সভাপতি তাঁর বক্তব্যে সরাসরি বিদেশী বিনিয়োগের জন্য বাংলাদেশ সরকার প্রদত্ত টেক্স হলিডে, ডিউটি ফ্রি ইমপোর্ট এন্ড এক্সপোর্ট, সম্পূর্ণ বিনিয়োগ, লভ্যাংশ ও ডিভিডেন্ড ফেরত, শতভাগ ফরেন ইকুইটি এবং ডবল টেক্সেশন অব্যাহতিসহ বিভিন্ন সুযোগ সুবিধা ও ইনসেনটিভ সম্পর্কে বর্ণনা দেন। তিনি এসব সুযোগের সদ্ব্যবহার করে বাংলাদেশী সম্ভাবনাময় খাত যেমন শিপ বিল্ডিং, আরএমজি, রিফাইনারী, চামড়া শিল্প, সিরামিক এবংঔষধ শিল্পে কুয়েতি বিনিয়োগ আহবান করেন।

আহমেদ জে আল ওমর জানান বাংলাদেশ সরকার কর্তৃক বিদেশী বিনিয়োগের জন্য প্রদত্ত এসব সুবিধা সম্পর্কে তাঁরা অবহিত ছিলেন না। চিটাগাং চেম্বার সভাপতির কাছ থেকে এসব সুবিধা সম্পর্কে অবহিত হওয়ার প্রেক্ষিতে বাংলাদেশে বিনিয়োগে অত্যন্ত আগ্রহ প্রকাশ করেন তিনি। এ লক্ষ্যে কুয়েত চেম্বারের একটি প্রতিনিধিদলের বাংলাদেশ সফরের সম্ভাবনা রয়েছে। বাংলাদেশ হাই কমিশনের উদ্যোগে ২৫ অক্টোবর স্থানীয় সময় সকাল ১০.০০ টায় চিটাগাং চেম্বার প্রতিনিধিদল কুয়েত বাণিজ্য মন্ত্রণালয়ের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হবেন। এ প্রসংগে উল্লেখ্য, হাই কমিশনার এস. এম. আবুল কালাম এ সফরের উদ্যোগ গ্রহণ করেন।

মতামত...