,

সর্বশেষ
bnr ad 250x70 1

কৃতিত্বপূর্ণ অবদানের জনপ্রশাসন পদক পেলেন যারা

aনিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে দেশের ইতিহাসে প্রথমবারের মতো দেওয়া হলো জনপ্রশাসন পদক। ব্যক্তিগত, দলগত ও প্রাতিষ্ঠানিক শ্রেণীতে জাতীয় পর্যায়ে ১৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এ পদক দেওয়া হয়েছে। এছাড়া আরো ১৭ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জেলা পর্যায়ে জনপ্রশাসন পদক দেওয়া হয়েছে।

শনিবার (২৩ জুলাই) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় পর্যায়ে জনপ্রশাসন পদকপ্রাপ্তদের হাতে পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জনপ্রশাসন পদক প্রদানের ফলে প্রজাতন্ত্রের কর্মীদের কাজে উৎসাহ আসবে। তারা কাজে আরও মন দেবেন। এ পদক প্রজাতন্ত্রের কর্মচারীদের কাজের প্রতি প্রতিযোগিতা ও উৎসাহ-উদ্দীপনা বাড়াবে বলে আশা করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, যারা পুরস্কৃত হলেন, তাদের কাজের স্বীকৃতিস্বরূপ এই পদক।

প্রজাতন্ত্রের কর্মচারীদের দায়িত্বের কথা স্মরণ করিয়ে প্রধানমন্ত্রী বলেন, শুধু চাকরির স্বার্থে চাকরি নয়, জনগণের জন্য কাজ করা পবিত্র দায়িত্ব। সে হিসেবে জনগণের জন্য কাজ করতে হবে।

জনপ্রশাসন পদকপ্রাপ্তরা 
ব্যক্তিগত শ্রেণীতে তথ্যপ্রযুক্তির ব্যবহার ও প্রাথমিক বিদ্যালয়ে মিড-ডে মিল কার্যক্রমে কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে জনপ্রশাসন পদক পেয়েছেন বিসিএস (প্রশাসন) একাডেমির উপ-পরিচালক রহিমা খাতুন (সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা, সোনাইমুড়ী, নোয়াখালী)।

একই শ্রেণীতে ‘কৃষকের ডিজিটাল ঠিকানা’ সফ্‌টওয়ার উদ্ভাবন ও পাইলট প্রকল্প বাস্তবায়নের জন্য জনপ্রশাসন পদক পেয়েছেন সিরাজগঞ্জের চৌহালী উপজেলা কৃষি কর্মকর্তা শাহাদাত হোসেন সিদ্দিকী (সাবেক কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, বেলকুচি, সিরাজগঞ্জ)।

দলগত শ্রেণীতে জেলা প্রশাসকের কার্যালয়ের সেবা কম খরচে, কম সময়ে ভোগান্তিহীনভাবে জনগণকে দেওয়ার লক্ষ্যে সফ্‌টওয়ার তৈরি এবং ওয়ানস্টপ সার্ভিস সেন্টার স্থাপনের উদ্যোগ গ্রহণ ও যশোর জেলা প্রশাসকের কার্যালয়ে বাস্তবায়নের জন্য ৫ জনকে জনপ্রশাসন পদক প্রদান করা হয়েছে। দলনেতা হিসেবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাকসেস টু ইনফরমেশন প্রোগ্রামের (এটুআই) পরিচালক মোস্তাফিজুর রহমান (সাবেক জেলা প্রশাসক, যশোর) এবং সদস্য হিসেবে পদক পেয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব জাহিদ হোসেন (সাবেক অতিরিক্ত জেলা প্রশাসক, শিক্ষা ও আইসিটি, যশোর), বিসিএস প্রশাসন একাডেমির সহকারী পরিচালক জিএম সরফরাজ (সাবেক সহকারী কমিশনার, আইসিটি, যশোর), পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী সচিব তন্ময় মজুমদার (সাবেক সহকারী কমিশনার, আইসিটি, যশোর) ও যশোর জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী প্রোগ্রামার মোতাহার হোসেন।

উদ্ভাবনী প্রয়াসে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের উদ্যোগে ‘রেডিও নারায়ণগঞ্জ’ প্রতিষ্ঠায় অবদানের জন্য দলগত ভাবে জনপ্রশাসন পদক পেয়েছেন ৪ জন। দলনেতা হিসেবে নারায়ণগঞ্জের জেলা প্রশাসক আনিছুর রহমান মিঞা এবং সদস্য হিসেবে পদক পেয়েছেন নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) শাহীন আরা বেগম, সহকারী কমিশনার জয়া মারিয়া পেরেরা ও সহকারী কমিশনার ফারহানা আফসানা চৌধুরী।

প্রাতিষ্ঠানিক শ্রেণীতে অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং বার্ষিক কর্মসম্পাদন চুক্তি প্রবর্তনের মাধ্যমে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির প্রসারে অবদান রাখায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন গভর্নেন্স ইনোভেশন ইউনিট জনপ্রশাসন পদক পেয়েছে।

ব্যক্তিগত শ্রেণীতে জেলা পর্যায়ে জনপ্রশাসন পদক পেয়েছেন পঞ্চগড় সদর উপজেলা সমবায় কর্মকর্তা মামুন কবীর, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজীব কুমার সরকার, চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদুর রহমান এবং খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা মশিউর রহমান।

প্রাতিষ্ঠানিক শ্রেণীতে পদক পেয়েছে চট্টগ্রাম কর কমিশনারের কার্যালয়ের কর অঞ্চল-২ ও জয়পুরহাট জেলা প্রশাসকের কার্যালয়।

দলগতভাবে পদক পান ফেনীর সাবেক জেলা প্রশাসক হুমায়ুন কবীর খন্দকার (বর্তমান যুগ্ম সচিব, সড়ক ও মহাসড়ক বিভাগ), সাবেক অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ এনামুল হক (বর্তমানে ম্যানেজার, ঢাকা মাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট), ফেনী জেলা পরিবার পরিকল্পনা অধিদফতরের উপ-পরিচালক ইফতেখার আহমেদ চৌধুরী, ফেনী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা এনামুল করিম, ফেনী সদর উপজেলার লেমুয়া ইউনিয়নের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার ডা. রবীন্দ্রনাথ দত্ত এবং ছনুয়া ইউনিয়ন পরিবার পরিকল্পনা পরিদর্শক মীর আজম হোসেন।

এছাড়া দলগতভাবে রংপুরের সাবেক জেলা প্রশাসক ফরিদ আহাম্মদ (বর্তমান প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক), রংপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোস্তাইন বিল্লাহ, রংপুরের পীরগঞ্জ উপজেলার সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা জিয়াউল ইসলাম (বর্তমানে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শেরপুর), পীরগঞ্জের সাবেক সহকারী কমিশনার (ভূমি) রাশেদুল ইসলাম (বর্তমানে দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা) এবং গোলাম কিবরিয়া (বর্তমানে রংপুর সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট)।

জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের সভাপতিত্বে পদক প্রদান অনুষ্ঠানে বক্তব্য দেন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম, সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আশিকুর রহমান, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কামাল আবদুল নাসের চৌধুরী।

অনুষ্ঠানে প্রধান বিচারপতি, মন্ত্রিপরিষদ সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টাসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

মতামত...