,

সর্বশেষ
bnr ad 250x70 1

গণ্ডামারায় বিদ্যুৎকেন্দ্র ২ সুপারিশ জেলা প্রশাসনের প্রতিবেদনে

aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ চট্টগ্রাম, বাঁশখালীর গণ্ডামারায় বিদ্যুৎ কেন্দ্র নির্মাণকে কেন্দ্র করে সৃষ্ট সহিংসতার ঘটনায় জেলা প্রশাসনের উদ্যোগে ঘটিত তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিয়েছে। ঘটনার ৩৫ দিনের মাথায়  সোমবার ৯ মে কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. মমিনুর রশিদ জেলা প্রশাসক মেজবাহ উদ্দিনের কাছে এ প্রতিবেদন দাখিল করেন। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. মমিনুর রশিদ  বলেন, ‘তদন্ত প্রতিবেদন জমা দিয়োছি। কয়লা বিদ্যুৎ প্রকল্প নিয়ে স্থানীয় জনগণের মধ্যে সৃষ্ট বিভ্রান্তি দূর করে প্রকল্পের সাথে জনগণ এবং স্থানীয় প্রশাসনকে সম্পৃক্ত করা দরকার উল্লেখ করে দুটি সুপারিশও করেছি।’ সহিংসতার ঘটনায় কাউকে দোষী চিহ্নিত করা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘সবকিছুই উল্লেখ করা হয়েছে।’ প্রতিবেদন তৈরিতে কয়জনের সাক্ষ্য গ্রহণ করা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, ‘১৮/ ১৯ জনের সাক্ষ্য গ্রহণ করেছি।’ কাদের গুলিতে ৪ জন নিহত হয়েছে সেই বিষয়টা তদন্তে উঠে এসেছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘পুলিশ গুলি করেছে’।

 জানা গেছে, গত ৪ এপ্রিল সহিংস ঘটনায় চারজন প্রাণ হারানোর পর প্রকৃত ঘটনা উদঘাটনে চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মমিনুর রশিদকে দিয়ে এক সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। এ কমিটিকে সাত কর্মদিবসের মধ্যে তদন্ত রিপোর্ট জমা দিতে নির্দেশ দেয়া হয়। পরবর্তীতে তদন্তের স্বার্থে এডিশনাল পিপি মনোরঞ্জন দাশ এবং সিনিয়র এএসপি তরিকুল ইসলাম তদন্ত কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়। ।

তদন্ত কমিটি তদন্তের স্বার্থে গত ৭ এপ্রিল একটি গণবিজ্ঞপ্তি জারি করে ‘বাঁশখালী উপজেলায় এস আলম বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের বিষয়কে কেন্দ্র করে গণ্ডামারা হাজিরপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে, মুজিব কিল্লা নামক স্থানে সংঘটিত সংঘর্ষে হতাহতের বিষয়ে তথ্য উপাত্ত দিয়ে তদন্ত কমিটিকে সহায়তা করার জন্য উক্ত ঘটনার প্রত্যক্ষদর্শী, তথ্যপ্রদানে সক্ষম সকল ব্যক্তি/ প্রতিষ্ঠানকে অনুরোধ করা হল।’

গণবিজ্ঞপ্তিটি চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, পুলিশ সুপার, বাঁশখালী উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের নোটিশ বোর্ডে লাগিয়ে দেওয়া হয়। পাশাপাশি চট্টগ্রাম জেলা প্রশাসনের ওয়েবসাইটে প্রদর্শন করা হয় এবং চট্টগ্রাম প্রেস ক্লাবের সভাপতি-সম্পাদককেও অবহিত করা হয়।

 

মতামত...