,

সর্বশেষ
bnr ad 250x70 1

গুলশানে চলবে ৩০ এসি বাস ও ৫শ রিক্সা

ac busনিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ গুলশানে আগামী ১০ আগস্ট থেকে চলাচলের জন্য ৩০টি এসি বাস নামানো হবে। যেখানে ভাড়া হবে রিকশার চেয়েও কম মাত্র ১৫ টাকা। এ ছাড়া ৫শ রিকশা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। একই সঙ্গে সীমিত করা হয়েছে প্রবেশ ও বহির্গমন পথ। গুলশান এলাকার নিরাপত্তার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানা গেছে।

শনিবার ৬ আগস্ট রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক এ কথা জানান। ‘আবাসিক এলাকার ভূমি ও ভবন ব্যবহার : বর্তমান প্রেক্ষাপট ও ভবিষ্যৎ রূপরেখা’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট (আইইবি) ও বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি)। আনিসুল হক বলেন, আমি টোটালি কনফিউজড। কারণ আইন বলছে অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে। অন্যদিকে অনেক ইনভেস্টমেন্ট। তাই দু’টি বিষয়ই ভাবতে হচ্ছে। যদিও এসব রাজউক, সিটি করপোরেশনের সহায়তাতেই হয়েছে। তিনি বলেন, গুলশান হামলার আগে থেকেই উচ্ছেদ অভিযান চলছে।

তবে প্রধানমন্ত্রী, মন্ত্রীদের কাছে অনুরোধ করবো এটা তাড়াহুড়ো করে করা যাবে না। কেননা, এতে একলাখ লোক বেকার হয়ে যাবে। তাই যারা প্রতিষ্ঠান গড়েছেন, তাদের বলবো আপনারা সিকিউরিটি নিশ্চিত করুন।মেয়র বলেন, ইতোমধ্যে সব প্রতিষ্ঠান বিশেষ করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে তাদের প্রতিষ্ঠানের সামনে কোনো পার্কিং থাকতে পারবে না। রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান বজলুল করিম চৌধুরী বলেন, রাজউক যেখানে আবাসিক এলাকা গড়েছে, সেখানে পরিকল্পনা করেই করা হয়। উত্তরা, গুলশানে তাই হয়েছে। তবে অবশ্যই রাজউকে দুর্বলতা, অক্ষমতা আছে। সেগুলো কাটিয়ে উঠতে হবে। সভায় অন্যদের মধ্যে আইএবি’র সভাপতি ড. আবু সাঈদ এম আহমেদ, বিআইপি’র সভাপতি ড. একেএম আবুল কালাম, অ্যাডভোকেট মনজিল মোরসেদ, তানজিব উল আলম, স্থপতি কাজী এম আরিফ, পরিকল্পনাবিদ আখতার মাহমুদ, নগর পরিকল্পনাবিদ ড. ইসরাত জাহান, স্থপতি সালাহ উদ্দিন আহমদে, স্থপতি কাজী গোলাম নাসির, সাংবাদিক সৈয়দ ইশতিয়াক রেজা প্রমুখ বক্তব্য রাখেন।

মতামত...