,

সর্বশেষ
bnr ad 250x70 1

গ্যাসের দাম আবার বাড়ছে

gass burberনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা,  গৃহস্থালি ও যানবাহনের ক্ষেত্রে গ্যাসের দাম আবার বাড়বে বলে ইঙ্গিত দিয়েছেন জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্তসচিব নাজিমউদ্দিন চৌধুরী।

বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বাণিজ্য সহায়ক পরামর্শ কমিটির সভায় তিনি এ কথা জানান।

সভায় উপস্থিত ব্যবসায়ীরা আবারো গ্যাসের দাম বাড়ানো হচ্ছে বলে উপস্থিত অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের দৃষ্টি আকর্ষণ করেন।

 জবাবে সচিব বলেন, ‘গ্যাসের দাম বৃদ্ধির প্রক্রিয়া চলছে। রান্নার কাজ ও গাড়িতেই মোট গ্যাসের ২০ শতাংশ ব্যয় হয়ে যায়। অথচ এ থেকে সরকার পায় মাত্র এক হাজার ৩০ কোটি টাকা। অথচ এই পরিমাণ গ্যাস শিল্প খাতে গেলে ৮০ হাজার কোটি টাকার সুবিধা পাওয়া যেত।’

‘এ প্রেক্ষিতে সরকার কী করবে?’ উপস্থিত ব্যবসায়ীদের উদ্দেশে প্রশ্ন ছুড়ে দেন নাজিম উদ্দিন চৌধুরী।  তিনি জানান, সরকার রান্নার কাজে লাইন গ্যাসের পরিবর্তে তরলীকৃত পেট্রোলিয়াম (এলপি) গ্যাস সিলিন্ডারের ওপর গুরুত্ব দিচ্ছে।

তবে সার উৎপাদন ও বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে গ্যাসের দাম বাড়ানোর আপাতত কোনো চিন্তা নেই বলে জানান জ্বালানিসচিব।

২০১৫ সালের ১ সেপ্টেম্বর বাসাবাড়িতে গ্যাসের ডাবল বার্নারের ক্ষেত্রে ৪৫০ টাকার স্থলে ৬৫০ টাকা এবং সিঙ্গেল বার্নারের ক্ষেত্রে ৪০০ টাকার স্থলে ৬০০ টাকা করে সরকার। একই সঙ্গে বিদ্যুতের দাম গ্রাহক পর্যায়ে বাড়ানো হয় ২ দশমিক ৯৩ শতাংশ। এছাড়া গাড়িতে জ্বালানি হিসেবে ব্যবহৃত সিএনজির দাম প্রতি ঘনমিটার ৩০ টাকা থেকে বাড়িয়ে ৩৫ টাকা করা হয়।

 

মতামত...