,

সর্বশেষ
bnr ad 250x70 1

চকরিয়ায় আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবসের র‌্যালি ও আলোচনা সভা

cশাহজালাল শাহেদ, চকরিয়া, বিডিনিউজ রিভিউজঃ “জানবো জানাবো, দুর্নীতি রুখবো” এই স্লোগানকে সামনে রেখে বুধবার ২৮সেপ্টেম্বর চকরিয়ায় আন্তর্জাতিক তথ্য জানার অধিকার দিবস ২০১৬ উদযাপন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

c
চকরিয়া উপজেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক)-ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) চকরিয়ার সহায়তায় আয়োজিত র‌্যালি পরবর্তী আলোচনা সভার সভাপতিত্ব করেন চকরিয়ার উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাহেদুল ইসলাম।

এতে বক্তব্য রাখেন সনাকের উপজেলা সভাপতি আলহাজ্ব ফরিদ উদ্দিন চৌধুরী ও সুরাজপুর-মানিকপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজিমুল হক আজিম।

সকাল সাড়ে ১০টায় রঙ্গিন ব্যানার ফেস্টুন সজ্জিত এক বর্ণাঢ্য র‌্যালি উপজেলা পরিষদ থেকে শুরু হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুণরায় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষ মোহনায় এসে আলোচনা সভায় মিলিত হয়।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে চকরিয়ার উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাহেদুল ইসলাম বলেন, তথ্য অধিকার আইন বাস্তবায়নের মাধ্যমে সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি পাবে এবং দুর্নীতি হ্রাস পাবে। অবাধ তথ্য প্রবাহ দুর্নীতি প্রতিরোধের মুখ্য হাতিয়ার। তাই দুর্নীতি প্রতিরোধের জন্য তথ্যের সহজলভ্যতা একান্ত প্রয়োজন।

তিনি বলেন, তথ্য-প্রযুক্তিতে ‘ডিজিটাল বাংলাদেশ’ গঠনে সরকারের রূপকল্প ২০২১ বাস্তবায়নের সহায়ক হিসেবে জাতীয় ওয়েব পোর্টাল এর অধিকাংশ ‘জেলা, উপজেলা তথ্য বাতায়ন’-এ স্বাস্থ্য, শিক্ষা, স্থানীয় সরকার ও কৃষিসেবা বিষয়ক তথ্যের পাশাপাশি পর্যায়ক্রমে তথ্য অধিকার আইন সন্নিবেশিত হয়েছে।

মতামত...