,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামের আনোয়ারায় বিশাল বিনিয়োগে আগ্রহী চীন

নিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, চট্টগ্রামের আনোয়ারায় চীনা অর্থনৈতিক অঞ্চলে ১৬ হাজার কোটি টাকা বিনিয়োগ করতে চায়, চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানি। চলতি মাসেই এ নিয়ে সমঝোতা স্মারক সই হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ-বেজা।

চট্টগ্রামের আনোয়ারা। শাহ আমানত বিমানবন্দর থেকে ২০ মিনিটের পথ। উপজেলার এউই দিকে সাঙ্গু ও কর্ণফুলী নদী।  যোগাযোগের এমন সুবিধার কথা ভেবেই, ২০১৪ সালে সে দেশের প্রধানমন্ত্রীর সফরের সময় ওই এলাকায় অর্থনৈতিক ও শিল্প অঞ্চল তৈরিতে আগ্রহী হয়  চীন। ওই বছরের ডিসেম্বরেই এ কাজের জন্য চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানিকে  প্রাথমিক মনোনয় দেয় দেশটি।

এই প্রেক্ষাপটে কোম্পানিটি প্রধামন্ত্রীর কার্যালয়ে একটি যৌথ পরিকল্পনা প্রণয়ন করে বেজা। গেল মার্চ মাসের শেষ সপ্তাহে প্রতিষ্ঠানটির সঙ্গে সমঝোতা স্মারক চুক্তি সইয়ের সবুজ সংকেত দেয় প্রধানমন্ত্রীর কার্যালয়। সেই সঙ্গে অনুমোদন দেয় অঞ্চলটি নির্মাণের জন্য যৌথভাবে স্পেশাল পারপাজ কোম্পানি গঠনের। বেজার নির্বাহী পরিচালক জানান, এ অর্থনৈতিক অঞ্চল নির্মাণে ১০ কোটি ডলার সহায়তা দেবে ্পতাহ

বেজা বলছে, এর মধ্যেই অর্থনৈতিক অঞ্চলে ২০০ কোটি ডলার বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে চায়না হারবার। বেজা চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, বিশেষ এই শিল্পাঞ্চলে বাংলাদেশের ৩০ শতাংশ মালিকানা থাকবে। সেটা জমি মূল্যের ভিত্তিতে। আর চীনের মালিকানা থাকবে ৭০ শতাংশ। চূড়ান্ত পর্যালোচনায় সেটা কিছুটা পরিবর্তনও হতে পারে। এছাড়া প্রতিষ্ঠানটি অবকাঠামো উন্নয়নের জন্য আরো ৮০০ কোটি টাকা দেবে। চলতি মাসেই চায়না হারবারের সাথে যৌথ উদ্যোগে স্পেশাল পারপাজ কোম্পানি ও সমঝোতা স্মারক চুক্তি সইয়ের কথা জানান বেজা চেয়ারম্যান।
তবে সিপিডি নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমানের মতে, শুধু বিনিয়োগ আকর্ষণ করে সুফল আসবে না। দরকার যোগাযোগ অবকাঠামো খাতের উন্নয়নে সমন্বিত উদ্যোগ। যেহেতু এটি কর্ণফুলী টানেলের খুব কাছে হবে, তাই বাংলাদেশের কতটুকু মালিকানা থাকবে, কতটুকু লাভ আমরা পাব সেটাও বিবেচ্য বিষয়।

 

মতামত...