,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামের গ্যাস-সংকট নিরসনের উদ্যোগ

gassনিজস্ব প্রতিবেদক,  ঢাকা,০৩, ফেব্রুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম):: চট্টগ্রামের গ্যাস-সংকট নিরসনে নগরীর আনোয়ারা থেকে মহেশখালীর হোয়ানক এলএনজি টার্মিনাল পর্যন্ত ৬ হাজার ৭০০ মিটার নতুন গ্যাস সঞ্চালন লাইন স্থাপনের কাজ শুরু হচ্ছে চলতি মাসে। ৯৮২ কোটি টাকার এই প্রকল্পটি বাস্তবায়নে আগামী সপ্তাহ থেকেই পুরোদমে কাজ চলবে বলে কার্যাদেশপ্রাপ্ত ঠিকাদারি সংস্থা সূত্রে জানা গেছে।

বৃহত্তর চট্টগ্রামসহ দেশের বিদ্যুৎকেন্দ্র, সার ও শিল্প কারখানায় গ্যাসের চাহিদা মেটাতে তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করে সেই এলএনজি গ্যাসে রূপান্তর করে সরবরাহের জন্য মহেশখালী থেকে আনোয়ারা প্রর্যন্ত ৯২ কিলোমিটার সঞ্চালন পাইপ লাইন নির্মিত হবে। এই পাইপলাইনের মাধ্যমে দৈনিক ৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা সম্ভব হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

জানা গেছে, ৯২ কিলোমিটার দীর্ঘ পাইপলাইনটি নির্মাণে ৫টি বেসরকারি ঠিকাদারি কোম্পানি কাজের দায়িত্ব পেয়েছে। এর মধ্যে দীপন গ্রুপ ৬ হাজার ৭০০ মিটার দীর্ঘ পাইপলাইনটি হোয়ানকের ধলঘাটপাড়া হয়ে পশ্চিমে এলএনজি টার্মিনাল স্টেশন পর্যন্ত কাজটি বাস্তবায়ন করবে। অপর ৪টি প্রতিষ্ঠান হলো টেকনিক গ্রুপ, পিইএল, ম্যাকসুয়েল ও গ্যাসমিন।

দীপন গ্রুপের সিনিয়র সুপারভাইজার মোহাম্মদ শাহাজাহান জানান, আগামী সপ্তাহ থেকেই এই প্রকল্পের কাজ পুরোদমে শুরু হবে। সবকিছু ঠিক থাকলে দুই মাস সময়ের মধ্যেই পাইপলাইনটি স্থাপনের কাজ শেষ হবে। এই প্রকল্পে ৬ হাজার ৭০০ মিটার লাইন স্থাপনে দক্ষ ২০০ জন শ্রমিক রাতদিন কাজ করবে। ৪/৫ ফুট গভীর মাটির নিচে পাইপ স্থাপনের জন্য এক্সকাভেটর দিয়ে মাঠি খনন করা হবে।

মতামত...