,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামের টেরিবাজারে সামরিক ও আধাসামরিক বাহিনীর পোশাকের সদৃশ কাপড় জব্দ

নিউজ ডেস্ক, ৬ ফেব্রুয়ারী বিডিনিউজ রিভিউজ.কম:: চট্টগ্রাম নগরীর টেরিবাজার এলাকা থেকে সামরিক ও আধাসামরিক বাহিনীর পোশাকের জন্য নির্ধারিত কাপড় সদৃশ বিপুল পরিমাণ কাপড় জব্দ করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

রোববার দুপুর থেকে ছয় ঘণ্টাব্যাপী অভিযান চালিয়ে টেরিবাজারের চারটি দোকান থেকে প্রায় ৫ হাজার গজ কাপড় উদ্ধার করেছে র‌্যাব। পাশাপাশি দোকান চারটিকে আর্থিক জরিমানাও করা হয়। অভিযুক্ত দোকানের মালিকগণ বলছেন, এসব কাপড় দেশীয় কটন মিলেই তৈরি হয় এবং কাপড়ের পাইকারি বাজার ঢাকার ইসলামপুর থেকেই তারা কিনে আনেন এবং লেপ তোষক তৈরির কাজেই এ কাপড় ব্যবহৃত হয়। তবে র‌্যাব কর্মকর্তাদের মতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকেই এসব কাপড় বিক্রিতে নিষেধাজ্ঞা আছে। তাছাড়া পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠি এবং দেশের জঙ্গি সংগঠনগুলো আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারি এড়ানোর চেষ্টায় এসব কাপড় দিয়ে তৈরি পোষাক পরিধান করে বলে তথ্য ছিল অভিযান টিমের কাছে। জব্দকৃত কাপড় গতকাল রাতে প্যারেড মাঠে পোড়ানো হয়।
র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিছুর রহমান জানান, অভিযানে ইউনিক ফেব্রিকস, বাগদাদ ক্লথ স্টোর, মহরম ক্লথ স্টোর ও তাহের ক্লথ স্টোর থেকে মোট চার হাজার ৯৩৬ গজ কাপড় জব্দ করা হয়েছে। পাশাপাশি কাপড়গুলো বিক্রির অপরাধে ইউনিক ফেব্রিকস ও বাগদাদ ক্লথ স্টোরকে ৫০ হাজার টাকা করে এবং মহরম ক্লথ স্টোর ও তাহের ক্লথ স্টোরকে ২০ হাজার ও ৪০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। র‌্যাব-৭ এর উপ-পরিচালক মেজর সুদীপ্ত শাহীন বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে প্রতিরক্ষাসহ কোন বাহিনীর আদলের কাপড় ব্যবহার কিংবা বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। অথচ টেরিবাজারের বিভিন্ন দোকানে সেনাবাহিনী, বিজিবি, কোস্টগার্ড, এপিবিএনসহ বিভিন্ন বাহিনীর পোশাকের মতো কাপড় বিক্রি হচ্ছে। পার্বত্য অঞ্চলসহ বিভিন্ন সন্ত্রাসী বাহিনীর সদস্যরা এসব কাপড় সংগ্রহ করে। এটা আমাদের সার্বভৌমত্বের জন্য হুমকিস্বরূপ। আবার বেসরকারি বিভিন্ন সিকিউরিটি কোম্পানিও এসব কাপড় দিয়ে পোশাক তৈরি করছে। বেলা সাড়ে ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ অভিযান পরিচালনা করা হয়।
বাগদাদ ক্লথ স্টোরের মালিক মোস্তফা কামাল জানান, দেশীয় বিভিন্ন টেক্সটাইল মিলে কাপড়গুলো তৈরি করা হয়। ঢাকার বৃহৎ কাপড়ের বাজার ইসলামপুর থেকে কাপড়গুলো তারা সংগ্রহ করেন। চালান, ডকুমেন্ট সব আছে। লেপ-তোষক তৈরিতে কাপড়গুলো ব্যবহার করা হয় বলে জানান তিনি।

মতামত...