,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামের বাঁশখালিতে ১২২৪ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র

নিজস্ব  s alamপ্রতিবেদক,বিডি নিউজ রিভিউজ ডটকমঃ চট্টগ্রাম, দেশের সবচেয়ে বড় বেসরকারি খাতের কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপিত হতে যাচ্ছে চট্টগ্রামের বাঁশখালিতে। যাতে উৎপাদিত হবে ১ হাজার ২২৪ মেগাওয়াট বিদ্যুৎ।

আগামী মাসেই কেন্দ্রটির ভূমির উন্নয়ন কাজ শুরু হবে। বিদ্যুৎ সংকট নিরসনে বেসরকারি খাতের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন, চট্টগ্রামের শিল্প উদ্যোক্তারা।

চট্টগ্রাম শহর থেকে ৫০ কিলোমিটার দূরে বাঁশখালির গন্ডামারা উপকুলে চলছে কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের প্রস্তুতি। যার জন্য নেয়া হয়েছে ৬শ একর জমি।

বিদ্যুতকেন্দ্রটিতে বিনিয়োগ করছে দেশের অন্যতম বড় শিল্প পরিবার, এসআলম গ্রুপ। তারা বলছে, মার্চে পুরোদমে কাজ শুরুর পর উৎপাদন ইউনিটের পাশাপাশি কয়লা আনার জন্য তৈরি করা হবে প্লাটফর্ম। সবমিলে এখানকার দুটি ইউনিটে উৎপাদন হবে ১ হাজার ২২৪ মেগাওয়াট বিদ্যুৎ।

প্রকল্পটিতে বিনিয়োগ হবে প্রায় ২০ হাজার কোটি টাকা। আর কেন্দ্রটির ৭০ শতাংশ মালিকানা এসআলম গ্রুপের। বাকি ৩০ শতাংশ, প্রকল্পের অংশীদার চীনের দুটি প্রতিষ্ঠানের। বলা হচ্ছে, বিদ্যুত খাতে দেশে এটিই এযাবতকালের সবচেয়ে বড় বিনিয়োগ। তাই, এই প্রকল্প নিয়ে স্থানীয় ব্যবসায়ীদের মাঝে কৌতুহল যেমন আছে তেমনি করেছে আশার সঞ্চারও।

২০১৯ সালের নভেম্বর থেকে বাণিজ্যিকভাবে উৎপাদনে যাওয়ার কথা রয়েছে এই বিদ্যুৎ কেন্দ্রের। আর এখান থেকে প্রতি ইউনিট ৬ টাকা ৬০ পয়সা দরে বিদ্যুৎ কিনবে পিডিবি।

বি এন আর/০০১৬০০২০২৮/০০০১৯৪/এস

মতামত...