,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামের ১০ কলেজ জাতীয়করণ হলো

নিজস্ব প্রতিবেদক,২৪ এপ্রিল, বিডিনিউজ রিভিউজ.কম::বেসরকারি উদ্যোগে প্রতিষ্ঠিত চট্টগ্রামের ১০ কলেজসহ সারাদেশে  ২৮৫টি কলেজ সরকার হচ্ছে। এ বিষয়ে একটি তালিকা চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। এই সিদ্ধান্তে দেশে সরকারি কলেজের সংখ্যা ছয়শ ছাড়িয়ে যাবে। বর্তমানে সরকারি কলেজের সংখ্যা ৩২৭টি

গত বৃহস্পতিবার মন্ত্রণালয়ের এক আদেশে জরুরি ভিত্তিতে এ বিষয়ে উদ্যোগ নেয়ার নির্দেশ দেয়া হয় বলে নিশ্চিত করেছেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের (কলেজ শাখা) অতিরিক্ত সচিব মোল্লা জালালউদ্দিন। তবে এ বিষয়ে তিনি আর কিছু বলতে রাজি হননি।

কলেজ সরকারিকরণ নিয়ে গত বছরের শেষ দিকে ময়মনসিংহের ফুলবাড়ীয়ায় পুলিশের সঙ্গে সংঘর্ষে একজন শিক্ষক ও একজন পথচারীর মৃত্যু হয়। দেশের বিভিন্ন এলাকাতেও নানা ঘটনা ঘটে। এই অভিজ্ঞতা থেকে সরকারিকরণের সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, সরকারিকরণের জন্য চূড়ান্ত হওয়া এসব কলেজের সব সম্পত্তি সরকারের কাছে হস্তান্তরের নির্দেশ দেয়া হয়েছে। এ বিষয়ে দলিল করতে কলেজ  গুলোর অধ্যক্ষ, জেলা প্রশাসক এবং উচ্চশিক্ষা অধিদপপ্তরকে নির্দেশ দেয়া হয়েছে।

শিক্ষামন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, যেসব উপজেলায় সরকারি কলেজ নেই, সেসব উপজেলার কলেজ গুলোকেই এবার বেছে নেয়া হয়েছে।

এই কলেজগুলা সরকারি হওয়ায় এসব প্রতিষ্ঠানের শিক্ষক এবং কর্মচারীরা সরকারি চাকুরে হয়ে যাবেন। আপাতত তারা অন্য কোনো কলেজে বদলি হতে পারবেন না বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

মতামত...