,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামের ১৬ আসনে আ.লীগের ‘ডিটেকটিভ লিস্টে’ সম্ভাব্য এমপি প্রার্থী কারা?

নাছির মীর, ১০ আগস্ট, বিডিনিউজ রিভিউজ.কম:: আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সারাদেশে ক্ষমতাসীন আওয়ামীলীগে নির্বাচনের প্রাক-প্রস্তুতি জোরেসোরেই চলছে। চট্টগ্রামের ১৬ আসনে আওয়ামীলীগের প্রায় অর্ধশত সম্ভাব্য এমপি প্রার্থীর নাম কেন্দ্রে প্রেরণ করেছে গোয়েন্দা সংস্থা। দলীয় হাই কমান্ডের নির্দেশে এই ‘ডিটেকটিভ লিস্টে’ তৈরি করা হয়েছে বলে জানা গেছে।

চট্টগ্রাম শহরের গুরুত্বপূর্ণ কোতোয়ালী আসনে নগর আওয়ামী লীগের সভাপতি আলহাজ এবিএম মহিউদ্দিন চৌধুরী, তার পুত্র এবং বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, সিডিএ চেয়ারম্যান ও নগর আওয়ামী লীগের অর্থ সম্পাদক আবদুচ ছালাম এবং প্রবাসী কল্যাণমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি’র নাম রয়েছে।

এই আসনের মহাজোটের প্রার্থী এবং জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন বাবলু বর্তমান এমপি। জোট অটুট থাকলে এই আসন  জোটের দখলেই থাকার সম্ভাবনা রয়েছে।

চট্টগ্রাম শহরের ডবলমুরিংয়ে সাবেক মন্ত্রী ডা. আফছারুল আমীন এমপি, সাবেক মেয়র এম মনজুর আলম মঞ্জু স্বতন্ত্র হিসাবে, নগর যুবলীগের যুগ্ম আহবায়ক ফরিদ মাহমুদ এবং সাইফুদ্দিন খালেদ বাহারের নাম রয়েছে বলে জানা গেছে।

চট্টগ্রাম শহরের বন্দর আসনে এমএ লতিফ এমপি, নগর আওয়ামী লীগের সহসভাপতি খোরশেদ আলম সুজন ও আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু এবং রোটারিয়ান ইলিয়াসের নাম আছে।

চট্টগ্রাম পটিয়ায় সামশুল হক চৌধুরী এমপি, যুবলীগের সাংগঠনিক সম্পাদক বদিউল আলম এবং শিল্পপতি এস আলমের ছোট ভাই আবদু সামাদ লাভুর নাম পাঠানো হয়েছে বলে জানা গেছে।

জানা গেছে, চট্টগ্রামের  হাটহাজারী আসনে উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম, চট্টগ্রাম নগর আওয়ামীলীগের সহসভাপতি এডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, উত্তর জেলার যুগ্ম সম্পাদক ইউনুস গণি চৌধুরী, সাবেক উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ ইসমাইল এবং জসিম উদ্দিন শাহ-এর নাম রয়েছে বলে জানা গেছে। তবে জোটের কারণে আওয়ামীলীগের প্রার্থীকে গত দুই নির্বাচনে জাতীয় পার্টিকে এই আসন ছেড়ে দিতে হয়েছে। এই আসনে মহাজোটের প্রার্থী আছেন পানিসম্পদ মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

রাউজান আসনে বর্তমান সাংসদ ফজলে করিম চৌধুরী, যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীর স্ত্রী এবং কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মাহফুজুল হায়দার চৌধুরী রোটনের নাম রয়েছে বলে জানা গেছে।

রাঙ্গুনিয়া আসনে একক প্রার্থী  ড. হাছান মাহমুদের নাম পাঠানো হয়ে বলে জানা গেছে।

ফটিকছড়ির আসনে সাবেক উপজেলা চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম, মরহুম রফিকুল আনোয়ারের ছোট ভাই ফখরুল আনোয়ার এবং তার মেয়ে খাদিজাতুল আনোয়ার সনির নাম রয়েছে। সবশেষ নির্বাচনের মরহুম রফিকুল আনোয়ারের ছোট মেয়ে খাদিজাতুল আনোয়ার সনি মনোনয়ন পেয়েও জোটের কারণে সনি  নজিবুল বশর মাইজভান্রীডাকে ওই আস্ছেনটি ছেড়ে দিতে হয়েছিল।

বোয়ালখালী আসনে কুয়েতের রাষ্ট্রদূত এসএম আবুল কালাম, দক্ষিণ জেলা আওয়ামীলীগের সভাপতি মোসলেম উদ্দিন আহমেদ এবং নুরুল ইসলাম বিএসসি’র ছেলে মজিবর রহমানের নাম রয়েছে। তবে জোটের কারণে এই আসনেও আওয়ামী লীগের প্রার্থীদের এ আসন ছেড়ে দিতে হতে পারে বলে জানাগেছে। গেল দুই নির্বাচনে সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম মনোনয়ন পেয়ে মঈনুদ্দিন খান বাদলকে ছেড়ে দিয়েছিলেন। জোট অটুট থাকলে এবারো সেই ধরনের ঘটানায় আওয়ামীলীগ নেতাদের কপালে এ আসন নাও ঝুটতে পারে।

বাঁশখালীতে মোস্তাফিজুর রহমান এমপি, দক্ষিণ জেলা আওয়ামীলীগ নেতা আবদুল্লাহ কবির লিটন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ মো. মুজিবুর রহমান সিআইপি এবং সুলতান আহমদ চৌধুরীর পুত্র চৌধুরী মো. গালিবের নাম রয়েছে।

চট্টগ্রাম আনোয়ারা আসনে এককপ্রার্থী হিসাবে ভূমিপ্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি’র নাম পাঠানো হয়েছে।

মিরসরাইয়ে বাংলাদেশ আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি এবং উত্তর জেলা আওয়ামীলীগের সহসভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান মো. গিয়াস উদ্দিনের নাম পাঠানো হয়েছে বলে জানা গেছে।

সন্দ্বীপে মাহফুজুর রহমান মিতা এমপি এবং জাফরুল্লাহ টিটু। সীতাকু-ে উপজেলা চেয়ারম্যান এসএম আল মামুন, মো. দিদারুল আলম এমপির পাঠানো হয়েছে বলে জানা গেছে।

সাতকানিয়া লোহাগাড়ায় আসনে কেন্দ্রীয় আওয়ামীলীগ নেতা আমিনুল ইসলাম আমিন, ড. আবু রেজা মো. নেজাম উদ্দিন নদভী এমপি, আবদুল মোতালেব চৌধুরী সিআইপি, মাঈনুদ্দিন হাসান চৌধুরীর নাম তালিকায় রয়েছে বলে জানা গেছে

চন্দনাইশে নজরুল ইসলাম এমপি, দক্ষিণ জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান এবং ইঞ্জিনিয়ার আফসার উদ্দিনের পুত্র ব্যারিস্টার আসিফ উদ্দিনের নাম তালিকায় রয়েছে বলে জানা গেছে।

নির্বাচনের সময় যতি ঘনিয়ে আসছে ততই প্রার্থীদের মনোনয়নে কিছুটা টেনশানেই দিন কাটছে বইকি? তবে দেখা যাক শেষ অবধি কারা নির্বাচনে রান করে।

মতামত...