,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামে অবৈধ দখলদারদের উচ্ছেদ অভিযান ১ সেপ্টেম্বর থেকে

a (10)নিউজ ডেস্ক, বিডিনিউজ রিভিউজঃ  আগামী ১ সেপ্টেম্বর থেকে নগরীর নালা-নর্দমা, খাল, খাস জমি, সিটি করপোরেশনের জায়গা থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদে ৪১টি ওয়ার্ডে উচ্ছেদ অভিযান পরিচালিত হবে।

শনিবার চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) ১৩তম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে মেয়র আ জ ম নাছির উদ্দীন এ সিদ্ধান্তের কথা জানান।

কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে অনুষ্ঠিত সভায় মেয়র বলেন, চসিককে পরিকল্পিতভাবে নাগরিক সেবার উপযোগী করে গড়ে তোলা হচ্ছে। এ লক্ষ্যে ৪১টি ওয়ার্ডে সার্ভে পরিচালনা করে পরিকল্পনা নেওয়া হচ্ছে। ৪১টি ওয়ার্ডে একই ডিজাইন ও রঙের ৫৫টি ওয়ার্ড কার্যালয় এবং প্রতিটি ওয়ার্ডে একটি করে কমিউনিটি সেন্টার নির্মাণ করা হবে।

তিনি বলেন, চসিককে আর্থিকভাবে স্বাবলম্বী করে গড়ে তোলার জন্য আয়বর্ধক প্রকল্প পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।

প্রসঙ্গেক্রমে মেয়র বলেন, নাগরিক সুবিধা ভোগ করতে হলে নাগরিকদেরও দায়-দায়িত্ব নিতে হবে। নাগরিক দায়িত্ববোধ থেকে সব নাগরিককে তাদের ওপর ধার্যকৃত ট্যাক্স নিয়মিত পরিশোধ করতে হবে।

তিনি বলেন, নগরীতে যারা দোকানপাট, ব্যবসা-বাণিজ্য পরিচালনা করছেন তাদের ট্রেড লাইসেন্স নিয়েই ব্যবসা করতে হবে।

মেয়র বর্ষনে ক্ষতিগ্রস্ত সড়কগুলো দ্রুততার সাথে মেরামত করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

মেয়র বলেন, জনবল স্বল্পতা ও আর্থিক দৈন্যতা শর্তেও চসিক পরিকল্পিতভাবে নাগরিক সেবা দিয়ে যাচ্ছে।

সভায় আসন্ন পবিত্র ঈদুল আজহা উপলক্ষে নির্ধারিত সময়ের মধ্যে কোরবানির পশু বর্জ্য অপসারণে দিকনির্দেশনা দেওয়া হয় এবং সিটি করপোরেশন নির্ধারিত স্থানে পশু জবাই করতে নগরবাসীকে উদ্বুদ্ধ করার জন্য কাউন্সিলরদের নির্দেশনা দেওয়া হয়।

 ১ সেপ্টেম্বর থেকে দ্বিতীয় ধাপে আরও ৯টি ওয়ার্ডে ডোর টু ডোর বর্জ্য সংগ্রহ কার্যক্রম চালু করার সিদ্ধান্ত হয়। ওয়ার্ডগুলোর মধ্যে আছে ৪, ১৪, ১৬, ২১, ২৪, ২৭, ২৮, ৩২ ও ৩৯ নম্বর ওয়ার্ড।

সভায় নির্বাচিত পরিষদের সাধারণ ওয়ার্ড ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, অফিসিয়াল কাউন্সিলর, ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তাসহ বিভাগীয় প্রধানরা উপস্থিত ছিলেন।

মতামত...