,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামে আইনজীবী সমিতির নির্বাচন আজ

bar ctgমীর মুহাম্মদ নাছির উদ্দীন সিকদারঃ  চট্টগ্রাম ,বিডি নিউজ রিভিউজ ডটকম::  চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচন আজ। এ নির্বাচন  কে ঘিরে আদালত পাড়াসরগরম সরগরম ছিল এতো দিন। । জাতীয় নির্বাচনের আদলে আওয়ামী লীগ ও  বিএনপি সমর্থিত দুটি  প্যানেলে নির্বাচনের  চির প্রথাকে চ্যালেঞ্জ করে  এখানে তৃতীয় আরেকটি ধারা  বিদ্যমান। শক্তিমত্তায় এ রাও কম নয়। বিএনপি-আওয়ামী লীগ সমর্থিত প্যানেল কে দুটিকে রীতিমতো হাইপার টেনশানে  ফেলেছে বই কি! আইনজীবী  সমিতির নির্বাচনে এ তিনটি প্যানেল নিজেদের   শক্তিমত্তা নিয়ে নির্বাচনী মাঠে নিজেদের বিজয় ছিনিয়ে আনতে মরিয়া হয়ে কাজ করেছে । নির্বাচনী মাঠে থাকা প্যানেলগুলো হচ্ছে, বিএনপি সমর্থিত-  জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ, আওয়ামী লীগ সমর্থিত- সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ ও দল নিরপেক্ষ- সমমনা আইনজীবী সংসদ। নির্বাচনে মোট ভোটারের সংখ্যা ৩ হাজার ৪০৬ জন।
ভোট উপলক্ষে প্রার্থীদের জোর প্রচারণার কমতি ছিল না । বাসায়, চেম্বারে কিংবা আদালতের বিভিন্ন স্থানে গ্রুপে গ্রুপে ভাগ হয়ে প্রার্থী ও তাদের সমর্থকরা এ প্রচারণা চালিয়ে যাচ্ছেন। মিছিল-মিটিং, সভা-সেমিনার, আলোচনা সভা ও পিকনিকসহ বিভিন্ন আয়োজনেও চলছে প্রচারণা। । নির্বাচনে  ৯টি সম্পাদকীয় এবং ১০টি নির্বাহী সদস্য পদ সহ মোট ১৯টি পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে ।

 

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি  নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী সমন্বয় পরিষদের প্যানেলে  সভাপতি পদে  এডভোকেট রতন কুমার রায় ও সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন এডভোকেট মোহাম্মদ আবু হানিফ। সিনিয়র সহ-সভাপতি পদে এডভোকেট মুজিবুর রহমান চৌধুরী, সহ-সভাপতি এডভোকেট আলী আশরাফ চৌধুরী, সহ-সাধারণ সম্পাদক এডভোকেট মোহাম্মদ ইয়াছিন খোকন, অর্থ সম্পাদক পদে এডভোকেট মোহাম্মদ শাহেদুল আজম (শাকিল), পাঠাগার সম্পাদক এডভোকেট মোহাম্মদ ইকবাল হোসেন, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক পদে এডভোকেট দুলাল চন্দ্র দেবনাথ এবং তথ্য ও প্রযুক্তি সম্পাদক পদে এডভোকেট মোহাম্মদ ফয়েজ উদ্দিন চৌধুরী। এছাড়া এ প্যানেল থেকে নির্বাহী সদস্য পদে যাঁরা লড়াইয়ে আছেন তাঁরা হচ্ছেন, এডভোকেট আজহারুল হক, এডভোকেট মোহাম্মদ ফখরুল ইসলাম, এডভোকেট মুহাম্মদ গোলাম মোস্তফা, এডভোকেট খাইরুন্নিসা আখতার (নিসা), এডভোকেট মোহাম্মদ মনিরুজ্জামান (সুমন), এডভোকেট মিলি বিশ্বাস, এডভোকেট রুবেল কুমার দেব অপু, এডভোকেট সাজেদা বেগম (সাজু), এডভোকেট সুচিত্রা লালা মুন্নি ও এডভোকেট শুভাশীষ শর্মা।

আইনজীবীদের সার্বিক কল্যাণ ও মর্যাদা সংরক্ষণ, সমিতির উন্নয়ন কর্মকাণ্ড অব্যাহত রাখা এবং ঘুষ দুর্নীতিমুক্ত বিচার অঙ্গন প্রতিষ্ঠার প্রত্যয়ে মুক্তিযুদ্ধের চেতনাবাহী সংগঠন হিসেবে সমন্বয় পরিষদ সবগুলো পদেই জয়ী হবে বলে জানিয়েছেন সভাপতি প্রার্থী এডভোকেট রতন কুমার রায় ও সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতাকারী এডভোকেট মোহাম্মদ আবু হানিফ।

নির্বাচনে বিএনপি সমর্থিত ঐক্য পরিষদ থেকে সভাপতি পদে লড়ছেন এডভোকেট মোহাম্মদ কফিল উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক পদে এডভোকেট এস ইউ এম নুরুল ইসলাম।  সিনিয়র সহ-সভাপতি পদে এডভোকেট শেখ মোহাম্মদ ছাবেদুর রহমান, সহ-সভাপতি পদে এডভোকেট এইচ এস আবুল হাসান, সহ-সম্পাদক পদে এডভোকেট মুহাম্মদ হাসান আলী চৌধুরী, অর্থ সম্পাদক পদে এডভোকেট মোহাম্মদ সাইফুদ্দিন (মানিক), পাঠাগার সম্পাদক পদে এডভোকেট হাসনা হেনা এবং তথ্য ও প্রযুক্তি সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন এডভোকেট মোহাম্মদ রায়হান সালেহীন। এছাড়া নির্বাহী সদস্য পদে এ প্যানেল থেকে নির্বাচন করছেন এডভোকেট মোহাম্মদ হাবিব, এডভোকেট মুহাম্মদ জানে আলম, এডভোকেট মিনহাজ উদ্দিন, এডভোকেট মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, এডভোকেট মোহাম্মদ নাসির উদ্দীন আহম্মদ খান (রনি), এডভোকেট মোহাম্মদ ওমর ফারুক, এডভোকেট রাশেদুল ইসলাম চৌধুরী (রাশেদ) ও এডভোকেট শফিকুল আলম লিটন।

 

সমমনা আইনজীবী সংসদ এবার ৯টি পদে নির্বাচন করছে। দল নিরপেক্ষ এ প্যানেল থেকে নির্বাচনে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন এডভোকেট মোহাম্মদ হুমায়ুন কবির রাসেল ও সাধারণ সম্পাদক পদে এডভোকেট এস এম জাহেদ বীরু। অন্যান্যদের মধ্যে সিনিয়র সহ-সভাপতি পদে লড়ছেন এডভোকেট মোহাম্মদ আলী, সহ-সভাপতি পদে এডভোকেট এ কে এম রুহুল আমিন, সহ-সম্পাদক পদে এডভোকেট মোহাম্মদ রাসেল, পাঠাগার সম্পাদক পদে এডভোকেট হামিদ আলী চৌধুরী, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক পদে এডভোকেট মোহাম্মদ তাজ উদ্দিন এবং তথ্য ও প্রযুক্তি সম্পাদক পদে এডভোকেট মোহাম্মদ ফোরকান উদ্দিন। এ প্যানেল থেকে নির্বাহী সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন শুধু এডভোকেট আলিমুল আহসান (রাসেল)।

 

 

আইনজীবী সমিতির নির্বাচনের সার্বিক পরিবেশ বরাবরের মতো শান্তিপূর্ণ ও নির্ঝঞ্ঝাট হবে বলে জানিয়ে সিনিয়র আইনজীবীরা বলেছেন, অন্যসব পেশাজীবী সংগঠনের ভোট পদ্ধতি ও পরিবেশের থেকে ভিন্নমাত্রা রয়েছে আইনজীবী সমিতির নির্বাচনে। এখানে ভোট গ্রহণ থেকে শুরু করে গণনা এবং ফলাফল ঘোষণা পর্যন্ত সবকিছুই সম্পন্ন হয় সর্বস্তরের আইনজীবীদের সামনেই। কোন ক্ষেত্রে কেউ হস্তক্ষেপ করেন না। জয় পরাজয় মেনে নেয়ার উদাহরণ হয়ে আছে ।

আজ সন্ধ্যা  নাগাদ  কারা পাচ্ছে বিজয় মুকুট তা জানা যাবে।

 

বিএনআর/১৬২১০/০০০৩ /এন

 

 

মতামত...