,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামে ইলিশ ছাড়াই বৈশাখ উদযাপনের ঘোষণা

dcনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ পান্তা-ইলিশে বৈশাখ উদযাপনের সংস্কৃতির পক্ষে জোরালো উদাহরণ না থাকায় এবার ইলিশের পদ ছাড়াই বৈশাখ উদযাপনের ঘোষণা দিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন ।

ইলিশ বিহীন বৈশাখ সম্পর্কে জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন বিডি নিউজ রিভিউজ ডটকমকে বলেন, ‘এ সময় যে সব ইলিশ ধরা পড়ছে তা সবই জাটকা, এমনকি মা ইলিশও ধরা পড়ছে। তাই ইলিশ রক্ষার স্বার্থে, প্রতিবছর জেলা প্রশাসন কেন্দ্রীয়ভাবে যে বৈশাখী আয়োজন করে থাকে তাতে এবার ইলিশের কোনো আইটেম থাকবে না। তবে অন্য সব আয়োজন থাকবে।’

তিনি বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে খবর নিয়ে জানা গেছে চট্টগ্রামের মৎসজীবীরা এখন ইলিশ ধরা বন্ধ রেখেছেন। কেননা এখন ইলিশের আকার ছোট। কয়েক মাস পরে ধরলে বড় আকারের ইলিশ পাওয়া যাবে বলে তারা মনে করেন। এমনকি ইলিশের প্রজননেও সহায়তা হবে। পহেলা বৈশাখে পান্তা-ইলিশ খাওয়া একটি সাম্প্রতিক প্রচলন। সম্প্রতি পহেলা বৈশাখকে কেন্দ্র করে চালু হয়েছে জাটকা নিধন, নিষিদ্ধ জেনেও বেশি দামের প্রলোভনে এ অপরাধ চলছে। কিছু অসাধু ব্যবসায়ী ইলিশের দাম মাত্রাতিরিক্ত বাড়িয়েছেন বলে অভিযোগ পাওয়া যাচ্ছে। সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাচ্ছে ইলিশের দাম।

জেলা প্রশাসন ও জেলা মৎস্য অফিস চট্টগ্রামের বিভিন্ন বাজার ও ফিসারি ঘাটে কড়া নজর রাখছে। জাটকা বিক্রি দেখা মাত্রই ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সংশ্লিষ্টদের আইনের আওতায় আনা হবে।

মতামত...