,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামে এলপিজি টার্মিনাল স্থাপনে ভারত ও বাংলাদেশ চুক্তি স্বাক্ষর

aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ ঢাকা, চট্টগ্রামে তরল জ্বালানি গ্যাসের (এলপিজি) একটি টার্মিনাল করার বিষয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। সোমবার রাজধানীর হোটেল র‌্যাডিসন ব্লুতে এতে সই করেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এবং ভারতের পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস প্রতিমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

 

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানের পর যৌথ এক সংবাদ সম্মেলনে দুই মন্ত্রী কথা বলেন।  ভারতের প্রতিমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেন, বাংলাদেশে মাননীয় জ্বালানি মন্ত্রীর আমন্ত্রণে এখানে আসতে পেরে আমি খুবই আনন্দিত। বাংলাদেশের আতিথিয়েতায় আমি মুগ্ধ হয়েছি।

 

তিনি জানান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লক্ষ্যকে তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসনিাকে জানিয়েছেন। এতে করে বিদ্যুৎ ও জ্বালানি ক্ষেত্রে দুই দেশের সহযোগিতা বৃদ্ধি পাবে। তিনি জানান, বাংলাদেশ সবসময়ই ভারতের ভালো বন্ধু। আমাদের সম্পর্ক যেকোনো সময়ের চেয়ে এখন ভালো।

 

তিনি বলেন, ২০২১ সালে বাংলাদেশের সবার জন্য বিদ্যুৎ প্রকল্প নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনা করেন তিনি। গত বছর জুনে নরেন্দ্র মোদীর বাংলাদেশ সফরে ‘নতুন প্রজন্ম-ন্যায়ি দিশা’ নামে একটি প্রকল্প হাতে নেয় দুই দেশ।

 

প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহির সঙ্গেও বৈঠক করে বেশ কিছু প্রস্তাব গৃহীত হয়।

 

* ভারকেতর নুমালিগড় থেকে ডিজেল বাংলাদেশের পার্বতীপুরে আসবে

* উড়িশ্যায় এলএনজি সাপ্লাই বাংলাদেশের সীমান্তে এসে বাংলাদেশের সাপ্লাইয়ে যুক্ত হবে।

* মহেশখালিতে প্রস্তাবিত এলএনজি তৈরি করবে পেট্রোনেট এলএনজি লিমিটেড।

 

মঙ্গলবার চট্টগ্রামে বাংলাদেশের ইস্টার্ন রিফাইনারি লিমিটেড ও ভারতের ইঞ্জিনিয়ার্স ইন্ডিয়া লিমিটেডের মধ্যে আরেকটি চুক্তি স্বাক্ষরিত হবে।

 

বি এন আর/০০১৬/০০৪/০০১৮/০০০৫৪১৪/এন

মতামত...