,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামে কনস্যুলেট অফিস স্থাপন করবে স্পেন

aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ  স্পেনের রাষ্ট্রদূত এডওয়ার্ডো দো লেইগলেসিয়া দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র নেতৃবৃন্দের সাথে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে ১৬ মার্চ এক মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন। চেম্বার প্রেসিডেন্ট ইনচার্জ মোঃ নুরুন নেওয়াজ সেলিম’র সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালকবৃন্দ মাজহারুল ইসলাম চৌধুরী, কামাল মোস্তফা চৌধুরী, মাহফুজুল হক শাহ, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), হাবিব মহিউদ্দিন, সরওয়ার হাসান জামিল, অঞ্জন শেখর দাশ, মোঃ রকিবুর রহমান (টুটুল), মোঃ জাহেদুল হক, মোঃ আরিফ ইফতেখার এবং মিয়া গ্র“প’র চেয়ারম্যান ও এমডি মিয়া মোহাম্মদ আবদুর রহিম।

চেম্বার প্রেসিডেন্ট ইনচার্জ মোঃ নুরুন নেওয়াজ সেলিম স্পেনকে বাংলাদেশী পণ্যের ৪র্থ বৃহত্তম রপ্তানী বাজার উল্লেখ করে আর্থ-সামাজিক উন্নয়নে স্প্যানিশ সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে জানান। ২০১৪-১৫ অর্থবছরে বাংলাদেশ ১.৭৬ বিলিয়ন ডলার রপ্তানীর কথা জানিয়ে মূল্য সংযোজনের মাধ্যমে তা আরো বৃদ্ধির সুযোগ আছে বলে তিনি মনে করেন। তিনি চট্টগ্রামের মিরসরাই ও আনোয়ারায় বাস্তবায়নাধীন বিশেষ অর্থনৈতিক অঞ্চলে স্প্যানিশ বিনিয়োগ প্রত্যাশা করেন।

রাষ্ট্রদূত এডওয়ার্ডো দো লেইগলেসিয়া বলেন-বাংলাদেশের সামাজিক উন্নয়নে কাজ করছে স্পেন। তিনি এদেশে বিভিন্ন স্প্যানিশ কোম্পানীর কার্যক্রমের কথা উল্লেখ করে তাদের দেশ থেকে উন্নতমানের মেশিনারীজসহ আমদানি বৃদ্ধির মাধ্যমে বাণিজ্য ঘাটতি কমানোর উপর গুরুত্বারোপ করেন। চট্টগ্রামের সাথে ব্যবসা-বাণিজ্যের প্রসারে শীঘ্রই কনস্যূলেট অফিস স্থাপন করা হবে বলে জানান রাষ্ট্রদূত। চেম্বার সহ-সভাপতি সৈয়দ জামাল আহমেদ বাংলাদেশ থেকে দক্ষ ও অদক্ষ জনশক্তি নেয়ার আহবান জানান। এছাড়া দেশের পর্যটন খাতে স্প্যানিশ বিনিয়োগও প্রত্যাশা করেন চেম্বার সহ-সভাপতি।

 

বি এন আর/০০১৬০০৩০০১৫/০০০২৬০ /পি

মতামত...