,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামে গণবিচার আন্দোলনের নেতৃত্বে আজম নাছির

948

নিজস্ব প্রতিবেদক,চট্টগ্রাম,১৪, জানুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম):দেশের সাথে বিশ্বাস ঘাতকদের কোনস্থান বাংলার মাটিতে হবে না। যুদ্ধাপরাধিদের বিচারের বিপক্ষে যাদের অবস্থান তাদের বিচার করবার জন্য আইন প্রণয়নের দাবী জানিয়েছেন আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলনের আহবায়ক নৌ-পরিবহন মন্ত্রী মো. শাহজাহান খান।

বৃহষ্পতিবার বিকেলে নগরীর থিয়েটার ইনষ্টিটিউট মিলনায়তনে চট্টগ্রামের রাজনৈতিক দল, মুক্তিযোদ্ধা, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবি সংগঠন জাতীয়, আন্তর্জাতিক যুদ্ধাপরাধ, জঙ্গীবাদ ও সন্ত্রাসবাদ প্রতিরোধে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলন কর্মসূচি’র অংশ হিসেবে আয়োজিত মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

সভায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীনের সভাপত্বিতে প্রধান অতিথি হিসেবে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলনের আহবায়ক নৌ-পরিবহন মন্ত্রী মো. শাহজাহান খান উপস্থিত ছিলেন।

বীর মুক্তিযোদ্ধা আবু সাঈদ সর্দ্দারের উপস্থাপনায় সভায় উপস্থিত সকলের মতামতের ভিত্তিতে মেয়র আ জ ম নাছির উদ্দীনকে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলন চট্টগ্রামের আহবায়ক নির্বাচিত করা হয়েছে।

নৌ-পরিবহন মন্ত্রী মো. শাহজাহান খান বলেন, চট্টগ্রাম থেকে মহান মুক্তিযুদ্ধের সুচনা ও স্বাধীনতা ঘোষনা হয়েছিল। চট্টগ্রাম থেকেই পাকিস্তানী ১৯৫ জন যুদ্ধাপরাধীর বিচারের আন্দোলন শুরু হলো। দেশের সাথে বিশ্বাস ঘাতকদের কোনস্থান বাংলার মাটিতে হবে না। এছাড়া যুদ্ধাপরাধিদের বিচারের বিপক্ষে যাদের অবস্থান তাদের বিচার করবার জন্য আইন প্রণয়নের দাবীও জানান তিনি।

চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, স্বাধীনতা ও সার্বভৌমত্ব নিয়ে ষড়যন্ত্র এখনও শেষ হয় নাই। ১৯৭৫ সনে জাতির পিতাকে স্বপরিবারে হত্যার পর থেকেই দেশে পাকিস্তানী ভাবধারা কায়েমের চেষ্টা চলে। স্বাধীনতার চির দুশমনদের প্রতিহত করে মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক দেশ গড়ে তুলতে সকলের সহযোগিতা চান মেয়র।

সভায় সাংসদ এম আবদুল লতিফ, সাংবাদিক আবেদ খান, মিসেস শিরীন আক্তার এমপি, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের ভাইস চেয়ারম্যান ইসমত কাদির গামা, আন্তর্জাতিক যুদ্ধাপরাধ গণবিচার আন্দোলনের সদস্য সচিব ওসমান আলী, রোকসানা ইয়াছমিন এমপি, সদস্য অভিনেত্রী রোকেয়া প্রাচী, চসিক প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, বীর মুক্তিযোদ্ধা ও জেলা কমান্ডার শাহাবুদ্দিন, বীর মুক্তিযোদ্ধা মহানগর কমান্ডার মোজাফফর আহমদ, পেশাজীবী নেতা ও সাংবাদিক রিয়াজ হায়দার, জাতীয় শ্রমিকলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সফর আলী, চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি কলিম সরওয়ার।

মতামত...