,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামে দায়িত্ব অবহেলায় গর্ভেই শিশুর মৃত্যু, নারী চিকিৎসক বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ চট্টগ্রাম সিটি কর্পোরেশন পরিচালিত নগরীর সদরঘাটে অবস্থিত মেমন মাতৃসদন হাসপাতালের এক চিকিৎসককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ইশরাত জাহান নামে ঐ চিকিৎসকের অবহেলায় এক নারীর গর্ভের সন্তান মারা যাওয়ার অভিযোগ উঠার পর কর্তৃপক্ষ মঙ্গলবার এ শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে।

দায়িত্ব অবহেলার অভিযোগে তাঁকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি করা হয়েছে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের সচিব আবুল হোসেন বিষয়টি নিশ্চিত করে বলেন, ওই চিকিৎসককে তিন কর্মদিবসের মধ্যে কারণ দর্শানোর নোটিশের জবাব দিতে হবে। চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ সেলিম মোহাম্মদ জাহাঙ্গীরকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অপর দুই সদস্য হলেন, চমেক হাসপাতালের প্রসূতি ও স্ত্রীরোগ বিভাগের প্রধান শাহান আরা চৌধুরী ও সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সনজিদা শরমিন। কমিটিকে তিন কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

উল্লেখ্য নগরীর হালিশহর এলাকার বাসিন্দা ব্যবসায়ী শাহ নেওয়াজ অভিযোগ করেন, শনিবার (৬ আগস্ট) সকাল নয়টায় স্ত্রী নিশাত জেরিনকে (২৩) মেমন মাতৃসদনে ভর্তি করেন। এরপর হাসপাতালের ডাক্তারদের তত্ত্বাবধানেই ছিলেন নিশাত। সর্বশেষ একজন সিনিয়র ডাক্তার নিশাতকে সিজার করানোর নির্দেশনা দেন।

কিন্তু ডিউটি ডাক্তার বিনানোটিশে কর্মস্থলে উপস্থিত না থাকায় সংশ্লিষ্টরা এ ব্যাপারে সিদ্ধান্তহীনতায় ভুগছিলেন। ফলে রোববার রাতেই বাচ্চাটি মারা যায়। সোমবার সকালে সিজার করে মৃত বাচ্চাটি বের করে আনা হয়। চিকিৎসকের অবহেলায় গর্ভাবস্থায় শিশুটির মৃত্যু হয় বলে নিশাত জেরিনের স্বামী শাহ নেওয়াজ অভিযোগ করেন।

এ ব্যাপারে চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী বলেন, প্রাথমিকভাবে ডা. নিশাতের বিরুদ্ধে অভিযোগ পাওয়ায় তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বিষয়টি অত্যন্ত সতর্কতার সঙ্গে তদন্ত করছি। ইতোমধ্যে গঠিত কমিটি কাজ শুরু করেছে। এবং তাকে (অভিযুক্ত ডাক্তারকে) সাময়িক বরখাস্ত ও শোকজ করা হয়েছে। কমিটির প্রতিবেদন ও সুপারিশের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

মতামত...