,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামে দেশের প্রথম অ্যাপারেল জোন

716নিজস্ব প্রতিবেদক,ঢাকা,৪, জানুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম):: চট্টগ্রামে বিজিএমইএ ও সিটি কর্পোনেরশন যৌথ উদ্যেগে অ্যাপারেল জোন হচ্ছে। নগরীর কালুরঘাটে ১১ একর জমির ওপর এ জোন স্থাপিত হবে।

রোববার রাতে নগরীর জিইসি কনভেনশন হলে দুই প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন ও বিজিএমইএ’র সভাপতি মো. ছিদ্দিকুর রহমান।

এ চুক্তি পত্রে বিজিএমএ’র পক্ষে প্রথম সহ-সভাপতি মঈন উদ্দিন মিন্টু, পরিচালক কাজি মাহবুব উদ্দিন এবং সিটি কর্রোরেশনের পক্ষে প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী ও প্রধান নির্বাহী কর্মকর্তা সফিউল আলম স্বাক্ষর করেন।

সিটি কর্পোরেশনের মালিকানাধীন প্রায় ১১ একর জায়গার উপর এই জোন স্থাপিত হলে বাংলাদেশে এটিই হবে গার্মেন্টস খাতে  প্রথম গ্রিন জোন। বিজিএমইএ, সিটি করপোরেশন ও বরাদ্দ পাওয়া ব্যক্তির সঙ্গে ১০ বছর পরপর চুক্তি নবায়ন করবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন বলেন, এ জোন স্থাপিত হলে ব্যবসায়িকভাবে বাংলাদেশকে বিশ্ব দেখবে অন্য দৃষ্টিতে। পোষাক শিল্পে বাংলাদেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে দীর্ঘদিন থেকে।

এজন্য ক্ষদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলোকে বাঁচিয়ে রাখতে অ্যাপারেল জোনের উদ্যোগ নেওয়া হয়েছে। এটি কর্মসংস্থান তৈরিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বিজিএমই একটি সেবাধর্মী প্রতিষ্ঠান হিসেবে মানুষের জন্য কাজ করে যাচ্ছে। প্রতিষ্ঠানটি তার সামাজিক দায়বদ্ধতার কাজ হিসেবে এই জোন স্থাপনের মত জনহিতকর কাজটি করছে।’
সভাপতির বক্তব্যে বিজিএমই’র সভাপতি ছিদ্দিকুর রহমান বলেন, ‘বিজিএমই’র পক্ষে এই ধরণের কাজে প্রথম উদ্যোগ এই প্রজেক্ট। তাই এটা যেকোনভাবে সফল করতে হবে।

জোনটি স্থাপনের কাজ এখন থেকে শুরু হলেও পুরোপুরিভাবে সম্পন্ন করতে দুই থেকে আড়াই বছর লেগে যাবে। এ সময়ের মধ্যে ক্ষদ্র ও মাঝারি ব্যবসায়ীদের রক্ষা করা বড় চ্যালেঞ্জ। আমাদের সবচেয়ে বড় দায়িত্ব ও কর্তব্য হবে এই সময়টাতে তাদের পাশে থাকা।’

চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে শ্রম সচিব মিকাইল শিপার, বিজিএমইএর প্রথম সহ-সভাপতি মঈনুদ্দিন আহমেদসহ বিজিএমইএ’র পরিচালকেরা উপস্থিত ছিলেন।

 

মতামত...