,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামে নকল স্বর্ণের অভিনব প্রতারণা

aনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ চট্টগ্রাম, চট্টগ্রামে সিএনজি অটোরিকশাযোগে যাত্রাপথে স্বর্ণালংকার পরিহিতা গ্রামের সহজ সরল মহিলাদের এরকম একটি চিঠি ধরিয়ে দেন পাশের যাত্রীর বেশ ধরা প্রতারক।সঙ্গে দেখানো হয় চকচকে কাগজে মোড়ানো নকল স্বর্ণের পাত।

এরপর সঙ্গে সঙ্গে বলা হয়, আমি পড়ালেখা জানি না।এগুলো পথের মধ্যে পেয়েছি।সম্ভবত কোন বিদেশির নিকট থেকে হারানো গিয়েছে।এরপর পুলিশি ঝামেলার কথা বলে কিংবা চিত্তাকর্ষক কথা বলে মহিলা যাত্রীদের সঙ্গে থাকা  র্স্বণালংকার বিনিমিয় কিংবা নগদ অর্থের বিনিময়ে স্বর্ণের পাত নিতে প্রলুব্দ করা হয়।আর সেই ফাঁদে পা দিচ্ছেন মহিলারা।

আরও একটা অভিনব প্রতারণার ঘটনা ‘আবিষ্কৃত’ হলো। এবারেরটা চিঠি আর নকল স্বর্ণের পাত দেখিয়ে ফাঁদে ফেলার প্রতারণা।

সেই প্রতারণার চিঠিগুলোর একটা তুলে দেওয়া যাক শুরুতেই।দুই লাইনের একটা ছোট্ট ‘চিঠি’।

সেই চিঠির ভাষাগুলো এমন ‘ভাই আসসালামুআলাইকুম, ৫ ভরির একটি স্বর্ণের বারসহ বাহককে পাঠালাম।স্বর্ণের বারটি রেখে ৫০ হাজার টাকা দিয়ে দেবেন।আমি এসে টাকা ফেরত দিয়ে স্বর্ণের বারটি নিয়ে আসবো।এতে কোনো ভুল হবে না।’ শেষে লেখা ইতি মজিদ।

জেলা গোয়েন্দা পুলিশ হাটহাজারী ফরহাদাবাদ শীল বাড়ির সামনে চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কে অভিযান চালিয়ে এই প্রতারক চক্রের চার সদস্যকে গ্রেফতার করেছে। এ সময় তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে তিনটি নকল স্বর্ণের বার, প্রতারণায় ব্যবহৃত দুটি চিঠি ও সিএনজি অটোরিকশা।

গ্রেফতারকৃতদের নাম মো. শাহারাজ (৩৩), মো. ইসমাইল (৩০),  মো. রাশদে (২৭)  ও মো. আমিন হোসনে (৪০)।

জেলা বিশেষ শাখার অতিরিক্ত পুলিশ সুপার ও জনসংযোগ কমকর্তা মুহাম্মদ আব্দুল আওয়াল স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, গ্রেফতারকৃতরা জিজ্ঞাসাবাদে জানিয়েছে, তারা সুকৌশলে স্বল্প দূরত্বের যাতায়াত পথে র্স্বণালংকার পরহিতিা সহজ-সরল গ্রাম্য মহলিাদের র্টার্গেট করে সিএনজি চালক হিসেবে তুলনামূলক কম ভাড়ায় যাত্রী নিয়ে ভালো মানুষের ভান করে।পরে গন্তব্যে পথে আরও দুই-একজন সহযোগীকে যাত্রী হিসেবে গাড়িতে উঠায়।ঐ যাত্রীরা ইতোর্পূবে গাড়িতে থাকা মহিলা যাত্রীদের চিঠি ও চকচকে কাগজে মোড়ানো নকল স্বর্ণের পাত দেখিয়ে ফাঁদে পেলেন।এরপর নকল স্বর্ণের পাতের বিনিময়ে মহিলার কাছে থাকা স্বর্ণালংকার অথবা নগদ অর্থ চান।

প্রকাশ, এই প্রতারক চক্র শুধুমাত্র গ্রামের সহজ সরল মহিলাদের নয়, শহরের অনেককেও ফাঁদে ফেলছেন এভাবে।গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে বলেও জানানো হয় বিবৃতিতে।

মতামত...