,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামে নাজিরহাট কলেজ জাতীয়করণের দাবীতে সড়ক অবরোধ

a নাজিরহাট সংবাদদাতা, বিডিনিউজ রিভিউজঃ  চট্টগ্রামের নাজিরহাট বিশ্ববিদ্যালয় কলেজকে জাতীয়করণের দাবিতে উত্তাল হয়ে উঠেছে ফটিকছড়ি হাটহাজারী এলাকা। লাগাতার আন্দোলনের অষ্টমদিনে চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়কের নতুন রাস্তার মাথা এলাকায় প্রায় দুই ঘণ্টা সড়ক অবরোধ করে রাখে কলেজের শিক্ষার্থীরা।

শনিবার দুপুরে সড়কের ওপর অবস্থান নেয় এলাকাবাসী ও কলেজের বর্তমান এবং প্রাক্তন শিক্ষার্থীরা। এতে গুরুত্বপূর্ণ এই সড়কের দু’পাশে যানজটের সৃষ্টি হয়।

অনতিবিলম্বে নাজিরহাট বিশ্ববিদ্যালয় কলেজকে সরকারীকরণ করা না হলে কঠোর আন্দোলনের হুমকি দেয় শিক্ষার্থীরা। এর আগে সকালে ক্লাস বর্জন করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

নাজিরহাট কলেজকে জাতীয়করণনের দাবিতে কলেজের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীরা সকাল ১০টা থেকে কলেজ ক্যাম্পাসে জড়ো হতে থাকে। এরপর কলেজ ক্যাম্পাস থেকে সর্বদলীয় ছাত্র ছাত্রী ঐক্য পরিষদের ব্যানারে এশটি বিক্ষোভ মিছিল বের হয়।

মিছিলটি নাজিরহাটের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক পদক্ষিণ করে নতুন রাস্তার মাথায় এসে চট্টগ্রাম-খাগড়াছড়ি মহাসড়কের ওপর অবস্থান নিয়ে মিছিল-সমাবেশ করতে থাকে। এতে রাস্তার দু’ধারে যানজটের সৃষ্টি হয়।

শিক্ষার্থীরা ‘এক দফা এক রায় নাজিরহাট কলেজ সরকারী চাই’ শ্লোগান দেয়। সর্বদলীয় ছাত্র ছাত্রী ঐক্য পরিষদের আহ্বায়ক মাসুদ রানার সভাপতিত্বে ও সাইদুল ইসলাম রাকিব ও আরাফাত সিকদারের সঞ্চালনায় অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন ফটিকছড়ি উপজেলা চেয়ারম্যান তৌহিদুল আলম বাবু, সুয়াবিল ইউপি চেয়ারম্যান আবু তালেব, উত্তর জেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি শওকতুল আলম, ডা.নিজাম মোর্শেদ চৌধুরী, এ কেএম জাহেদ চৌধুরী, শাহজাহান খান, মুক্তিযোদ্ধা ইসমাইল, নাজিম উদ্দিন মুহুরী, দেলোয়ার হোসেন মিন্টু, যুবদল নেতা রবি চৌধুরী, কামরুল হাসান শিয়ান, ফাহিম উদ্দিন ডিউক, এনামুল হক, আবু বক্কর, ইকবাল হোসেন সিকু, রহমত উল্লাহ চৌধুরী, মো.হোসেন, জেসমিন আক্তার, আরমান উদ্দিন, শাহাদাত হোসেন, গিয়াস উদ্দিন, মহিন উদ্দিন, শাহাবুদ্দিন রানা, সানজিদা হোসাইন, তাসলিমা আক্তার, জেসমিন আক্তার প্রমুখ।

 শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, ‘দেশ স্বাধীন হওয়ার পর থেকে প্রত্যেক সরকার নাজিরহাট কলেজকে নিয়ে বিমাতা সুলভ আচরণ করেছে। সরকারী হচ্ছে হচ্ছে এমন আশায় এখনো সরকারীকরণ হয়নি মুক্তিযুদ্ধসহ বিভিন্ন গণতান্ত্রিক আন্দোলনে মুখ্য ভূমিকা রাখা নাজিরহাট কলেজ।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা দেশের ১৯৯টি কলেজ সরকারীকরণ করার ঘোষণা দিয়েছে। সেখানে নাজিরহাট কলেজের নাম রয়েছে। কিন্তু একটি কুচক্রিমহল তালিকা থেকে নাজিরহাট কলেজের নাম বাদ দিয়ে অন্য কলেজকে সরকারীকরণ করার চেষ্টা চালাচ্ছে।

সরকার যদি নাজিরহাট কলেজকে সরকারীকরণ না করে তবে উত্তর হাটহাজারীর মানুষ কঠোর আন্দোলনে ঝাপিয়ে পড়বে। আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করে ঘরে ফিরার শপথ গ্রহণ করেন বক্তারা।

অবিলম্বে নাজিরহাট কলেজকে সরকারীকরণের ব্যাপারে কোন ঘোষণা না আসলে লাগাতার কর্মসূচি দেওয়ার ঘোষণা দেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

 

মতামত...