,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামে নৌশ্রমিকদের ধর্মঘটে অচল লাইটার চলাচল

ctg lightarg drmogtনিজস্ব প্রতিবেদক, বিডিনিউজ রিভিউজঃ সরকার ঘোষিত মজুরি বাস্তবায়ন করাসহ চারদফা দাবিতে বুধবার ২৪ আগস্ট দ্বিতীয় দিনের মতো অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করছে নৌযান শ্রমিকরা। বাংলাদেশ নৌ শ্রমিক সংগ্রাম পরিষদের ব্যানারে সোমবার (২২ আগস্ট) দিনগত রাত ১২টা থেকে এই ধর্মঘট শুরু হয়।

নৌযান শ্রমিকদের ধর্মঘটের কারণে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে সব ধরনের পণ্য খালাস কার্যক্রম বন্ধ রয়েছে।

বাংলাদেশ নৌ শ্রমিক সংগ্রাম পরিষদের যুগ্ম আহবায়ক মো. বশির বলেন, সরকার ঘোষিত মজুরি মালিকরা বাস্তবায়ন না করায় আমরা অনির্দিষ্টকালের ধর্মঘট কর্মসূচি পালন করছি। যতক্ষণ পর্যন্ত দাবি মেনে নেবে না, ততক্ষণ পর্যন্ত এই ধর্মঘট চলবে।

আমাদের অন্যান্য দাবিগুলো হলো- কর্মস্থলে দুর্ঘটনায় নিহত শ্রমিকদের ক্ষতিপূরণ পুন‍ঃনির্ধারণ, নৌপথে সন্ত্রাসী-ডাকাতি-চাঁদাবাজি বন্ধ ও নদীর নাব্যতা রক্ষায় পদক্ষেপ গ্রহণ করা।

তিনি বলেন, নৌযান শ্রমিকরা কাজ বন্ধ রাখায় বন্দরের বহির্নোঙ্গরে পণ্য খালাস বন্ধ রয়েছে। তবে অয়েল ট্যাংকার শ্রমিকদের কাজ চলছে।

গত ২৬ এপ্রিল নৌযান শ্রমিকদের আন্দোলনের কারণে নৌমন্ত্রী শাজাহান খান জাতীয় স্কেলের সঙ্গে সঙ্গতি রেখে বেতন বাড়ানোর ঘোষণা দেন। যেখানে ‍সর্বনিম্ন ৯ হাজার ও সর্বোচ্চ ১৭ হাজার ১০০ টাকা বেতন ঘোষণা করা হয়।

মতামত...