,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামে পাসের হার ও জিপিএ-৫ কমেছে

নিজস্ব প্রতবেদক, ২৩  জুলাই, বিডিনিউজ রিভিউজ.কম::চলতি বছরে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এইচএসসিতে পাসের হার ও জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে। এইচএসসি পরীক্ষায় গত বারের চেয়ে ৩.৫১ শতাংশ পাশের হার কমেছে। গতবছর চট্টগ্রামে পাশের হার ৬৪.৬০ শতাংশ হলেও এ বছর পাশের হার ৬১.০৯ শতাংশ।

এছাড়া এ বছর জিপিএ-৫ পেয়েছে ১৩৯১ জন যা গতবছর ছিল ২২৫৩।

এবার বিজ্ঞানে বিভাগে পাসের হার ৭৭ দশমিক ৩৪ শতাংশ। ব্যবসায় শিক্ষা শাখায় পাসের হার ৬৫ দশমিক ৩৬ শতাংশ এবং মানবিক বিভাগে পাসের হার ৪৭ দশমিক ৪৯ শতাংশ।

আজ রোববার দুপুরে বোর্ড মিলনায়তনে ফল ঘোষণা করেন চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে এ বছর ২৩৮টি কলেজের ৮৩ হাজার ২২৭ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ছাত্র পাস করেছে ২৪ হাজার ৭১৬ জন ও ছাত্রী পাস করেছে ২৫ হাজার ৬৩১ জন। চট্টগ্রাম, কক্সবাজার ও তিন পাবর্ত্য জেলার ৯৮ কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

নগরসহ চট্টগ্রামের ৬১টি কেন্দ্রে ৬১ হাজার ৪৪২ জন, কক্সবাজার জেলার ১৪টি কেন্দ্রে ৮ হাজার ৯৯৯ জন, রাঙামাটি জেলার ১০টি কেন্দ্রে ৫ হাজার ১১৫ জন, খাগড়াছড়ি জেলার ৯টি কেন্দ্রে ৫ হাজার ৮৬৬ জন এবং বান্দরবান জেলার ৪টি কেন্দ্রে ১ হাজার ৭৭১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের নির্ধারিত ওয়েবসাইটে (http://bise-ctg.portal.gov.bd/), মুঠোফোনে এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের মাধ্যমে এই ফলাফল জানতে পারবে পরীক্ষার্থীরা।

মতামত...