,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামে পৌঁছেছে ইন্দোনেশিয়া থেকে কেনা ১৫ বগি

rail new cabinনিজস্ব প্রতিবেদক, বিডি নিউজ রিভিউজ ডটকমঃচট্টগ্রাম, চট্টগ্রামের পাহাড়তলী কারখানায় পৌঁছেছে রেলওয়ে পূর্বাঞ্চলের ইন্দোনেশিয়া থেকে কেনা ১৫০ বগির প্রথম চালানের ১৫টি বগি ।

শনিবার চট্টগ্রাম বন্দরে খালাস হওয়ার পর রোববার সকালে বগিগুলো পাহাড়তলীতে আনা হয়।

রোববার(১০ এপ্রিল) বিকেলে নতুন বগিগুলো পরিদর্শনে যান রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো.মকবুল আহাম্মদ।  এসময় প্রকল্প পরিচালকসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন বলে জানা গেছে।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ১৫০টি বগির মধ্যে একশ’টি ঢাকা-চট্টগ্রামসহ রেলওয়ের পূর্বাঞ্চলে এবং বাকি পঞ্চাশটি পাকশী ডিভিশনের খুলনা অঞ্চলে চলাচল করবে। প্রায় পৌঁনে চারশ’ কোটি টাকা ব্যয়ে ইন্দোনেশিয়া থেকে এসব বগি সংগ্রহ করা হচ্ছে।

বাংলাদেশ রেলওয়ের ইঞ্জিন এবং বগি সংকট প্রকট দুর করতে প্রায় পৌঁনে চারশ’ কোটি টাকায় ১০০টি মিটার গেজ এবং ৫০টি ব্রড গেজ বগি সংগ্রহের জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হয়। দরপত্রে সর্বনিম্ন দরদাতা হিসেবে ইন্দোনেশিয়ার রাষ্ট্রায়ত্ত ট্রেন নির্মাতা প্রতিষ্ঠান পিটি ইন্ডাস্ট্রি কেরেতা আপি (ইনকা) নির্বাচিত হয়।

ইন্দোনেশিয়ার পূর্ব জাভার মাদিয়ানের এই প্রতিষ্ঠানটিকে আগামী আগস্ট মাসের মধ্যে বগিগুলো সরবরাহ দেয়ার কার্যাদেশ দেওয়া হয়। চুক্তি অনুয়ায়ী প্রথম চালানের ১৫টি বগি নিয়ে এমভি সিও প্রিং নামের একটি জাহাজ শুক্রবার চট্টগ্রাম বন্দরের ১২ নম্বর জেটিতে বার্থিং নেয়।  শনিবার সকাল থেকে বগিগুলো খালাস হয়।

কিছুদিনের মধ্যেই নতুন বগিগুলো ঢাকা চট্টগ্রামসহ বিভিন্ন রুটে চলাচলকারী ট্রেনে সংযোজন করা হবে বলে রেলওয়ে সূত্রে জানা গেছে। সূত্র জানায়, দশটি জাহাজের মাধ্যমে আগামী আগস্টের মধ্যে বগির চালান পুরোপুরি দেশে পৌঁছবে।

মতামত...