,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামে প্রথম মাল্টিলেভেল ডিজিটাল কার পার্কিং উদ্বোধন

নাছির মীর, ২৩ এপ্রিল, বিডিনিউজ রিভিউজ.কম:: মাল্টিলেভেল ডিজিটাল কার পার্কিংয়ের সাথে পরিচিত হলো নগরবাসী।

শনিবার চট্টগ্রাম মহানগরীর অন্যতম প্রাচীন শপিংমল বিপণি বিতানে এই শপিং মলে মাল্টিলেভেল ডিজিটাল কার পার্কিংয়ের উদ্বোধন করা হয়। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) পরিচালিত এই শপিংমলে স্থাপন করা হয় দেশের দ্বিতীয় ও চট্টগ্রামে প্রথম মাল্টিলেভেল ডিজিটাল কার পার্কিং।

চট্টগ্রামে প্রথম মাল্টিলেভেল ডিজিটাল কার পার্কিংয়ের উদ্বোধনী বক্তব্যে সিডিএ চেয়ারম্যান আবদুচ ছালাম বলেন, আমার ছাত্রজীবন ও কর্মজীবনের শুরুর স্মৃতিগাথা এই মার্কেটটিকে জনপ্রিয় করতে গত ৮ বছরে ৯৭ কোটি টাকা খরচ করা হয়েছে এ ও বি ব্লকে। শপিং মলের পুরো ওয়েরিং পরিবর্তন করা হয়েছে। বসানো হয়েছে স্কেলেটর, বসানোর পথে রয়েছে ক্যাপসুল লিফট। আজ চালু হলো ডিজিটাল মাল্টিলেভেল কার পার্কিং। কিন’ তারপরও এই মার্কেটে একটি ব্র্যান্ডের শার্টের দোকান নেই।’

তিনি আফসোস করে বলেন, ‘এতো সুযোগ-সুবিধা সম্বলিত এই মার্কেটটিতে কেন ব্র্যান্ডের শার্টের দোকান নেই তা আমার জানা নেই।’ এই অভিযোগের সময় মঞ্চে বিপণি বিতান বণিক সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক ও মার্কেটের ব্যবসায়ীরা উপসি’ত ছিলেন ।

সভাপতির বক্তব্যে বিপণি বিতান বণিক সমিতির সভাপতি মোহাম্মদ ছগীর সিডিএ চেয়ারম্যানের বক্তব্যের কোনো জবাব দেননি।

সিডিএ চেয়ারম্যান তার বক্তৃতায় ব্যবসায়ীদের উদ্দেশে আরো বলেন, এখন একটি আধুনিক শপিংমল হিসেবে পরিচালনার জন্য সব উপাদান দিয়ে যাচ্ছি। মার্কেটটি কীভাবে পরিচালনা করবেন এবং কীভাবে জনপ্রিয় করবেন তা আপনাদের বিষয়।

মাল্টিলেভেল কার পার্কিং প্রসঙ্গে সিডিএ চেয়ারম্যান বলেন, যারা এটি স্থাপন করেছে তারা আগামী ১৮ মাস সার্ভিস দেবে। এই সময়ের মধ্যে সিডিএ’র লোকজন প্রশিক্ষিত হবে এবং তারা পরবর্তীতে তা অপারেট করবে। এমনকি কেউ যদি রাতেও এখানে গাড়ি রাখতে চায় সেই সুযোগ থাকবে।

জানা যায়, মাল্টিলেভেল কার পার্কিংয়ের স্টিলের এই কাঠামোতে ৭টি স্তর রয়েছে। প্রতি স্তরে ৫টি করে ৩৫টি গাড়ি পার্ক করার জায়গা থাকার কথা। কিন’ গাড়ি মুভ করার জন্য প্রতি ফ্লোরে চারটি করে ২৮টি এবং একটি ফ্লোরে একটি গাড়ি মিলিয়ে মোট ২৯টি গাড়ি পার্ক করা যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সংরক্ষিত আসনের সংসদ সদস্য সাবিহা মুসা, সিডিএ’র বোর্ড মেম্বারগণ,কাউন্সিলর ও ব্যবসায়ীরা উপস্থিত  ছিলেন।

মতামত...