,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামে বই উৎসব

676নিজস্ব প্রতিবেদক,ঢাকা,১, জানুয়ারি (বিডি নিউজ রিভিউজ ডটকম):: বই উৎসব চট্টগ্রামের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পালন করা হচ্ছে । নতুন বইয়ের গন্ধে মাতোয়ারা হয়ে উঠছে শিক্ষার্থীরা। নতুন বই হাতে তাদের বাঁধভাঙা উচ্ছ্বাস ছুঁয়ে যাচ্ছে শিক্ষক-অভিভাবকদেরও। বই উৎসবে প্রাথমিক, মাধ্যমিক ও মাদ্রাসার সকল শিক্ষার্থীর হাতে তুলে দেয়া হবে নতুন বছরের নতুন বই।

শুক্রবার সকাল ৯ চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ও ১০ টায় কলেজিয়েট স্কুলে মাধ্যমিক পর্যায়ে ও ১১টায় মিউনিসিপ্যাল হাইস্কুল মাঠে প্রাথমিকের বই উৎসব বই উৎসব উদ্বোধন করেন চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন। এসময় জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাসরিন সুলতানাসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত।

বই উৎসবে,প্রাথমিক শিক্ষা পর্যায়ের ১ম থেকে ৫ম শ্রেণি পর্যন্ত ৫১ লাখ ৭৪ হাজার ৬১৩টি বই ও মাধ্যমিকে ৬ষ্ঠ থেকে ৯ম শ্রেণির ৯০ লাখ ৬৬ হাজার ৬২৩টি বই বিতরণ করা হবে।

মাদরাসা পর্যায়ে ইবতেদায়ীর ৩৬টি বিষয়ে ১৪ লাখ ৯০ হাজার ৮৩২টি ও দাখিলের ৭২টি বিষয়ে ১৮ লাখ ৬০ হাজার ৯৮৪টি বই পাবে শিক্ষার্থীরা।

সহকারী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হৃষিকেশ শীল বলেন, ‘মহানগরের ছয়টি থানা ও ১৪টি উপজেলার জন্য সরকারের কাছে বইয়ের চাহিদা পাঠানো হয়েছিলো। স্কুলগুলো ইতোমধ্যে সব বই পেয়ে গেছে। মহানগরের প্রাথমিক স্কুলগুলো পাবে ১৬ লাখ ৯০ হাজার ৬১৭টি বই এবং ১৪টি উপজেলার প্রাথমিক স্কুলগুলো পাবে ৩৪ লাখ ৮৩ হাজার ৯৯৬টি বই।’

এদিকে জেলা শিক্ষা কর্মকর্তা হোসনে আরা বেগম বলেন,, ‘উপজেলাগুলোতে ঢাকা থেকে সরাসরি বই পাঠিয়ে দেয়া হচ্ছে। মাধ্যমিক পর্যায়ের বাংলা ভার্সনে ৮৯ লাখ সাত হাজার ২২৮টি ও ইংরেজি কারিকুলামে ৯৮ হাজার ৩৯০টি বই বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া মাদরাসা পর্যায়ে বই বরাদ্দ দেয়া হয়েছে ৩৩ লাখ ৫১ হাজার ৮১৬টি বই। ৯ম শ্রেণির ভোকেশনালে ৬১ হাজার পাঁচটি বই বরাদ্দ দেয়া হয়েছে।’

চট্টগ্রামের এক হাজার ৪৯৩টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বই পাবে বলে জানান তিনি। এর মধ্যে ১৪টি উপজেলা ও মহানগরের ছয় থানায় মোট উচ্চ বিদ্যালয় আছে এক হাজার ৭০টি এবং মাদরাসা আছে ৪২৩টি।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা কার্যালয়ের অধীনে বই পাবে ১০ লাখ ৮৯ হাজার ৬২০ জন শিক্ষার্থী। এর মধ্যে চট্টগ্রামের মাধ্যমিক পর্যায়ে বাংলা ও ইংরেজি কারিকুলামে শিক্ষার্থী আছে ছয় লাখ ২৯ হাজার ৭৬ জন। মাদরাসার দাখিল পর্যায়ে দুই লাখ ৫২ হাজার ৭৩৫ জন এবং ইবতেদায়ীতে আছে দুই লাখ সাত হাজার ৮০৯ জন শিক্ষার্থী।

মতামত...