,

সর্বশেষ
bnr ad 250x70 1

চট্টগ্রামের বাকলিয়ায় নতুন সরকারি কলেজে চলতি সেশনে ভর্তি

দিলরুবা খানম, বিডি নিউজ রিভিউজ ডটকমঃ চট্টগ্রামে নতুন একটি সরকারি কলেজ চালু করা হচ্ছে। চলতি সেশন থেকে নতুন এই সরকারি কলেজে ছাত্রছাত্রী ভর্তি করা হবে। দেশের ১৬টি কমার্শিয়াল ইন্সটিটিউটকে সরকারি কলেজে পরিণত করার ধারাবাহিকতায় চট্টগ্রাম গভ. কমার্শিয়াল ইন্সটিটিউটকে বাকলিয়া সরকারি কলেজ নামে নামকরণ করে বাকলিয়ায় সরকারি কলেজ করা হচ্ছে। নতুন এই কলেজ প্রতিষ্ঠার মাধ্যমে চট্টগ্রামে সরকারি কলেজের সংকট যেমন ঘুচবে তেমনি ছাত্রদের জন্য সরকারি কলেজে শিক্ষার সুযোগ  সম্প্রসারিত হবে।

প্রকাশ,  মহানগরীতে  চট্টগ্রাম কলেজ, হাজী মুহাম্মদ মহসীন কলেজ, সরকারি সিটি কলেজ, চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ এবং চট্টগ্রাম সরকারি মহিলা কলেজ নামের পাঁচটি সরকারি কলেজ রয়েছে । এরমধ্যে কমার্স কলেজে শুধুমাত্র বাণিজ্য বিভাগ আর চট্টগ্রাম সরকারি কলেজে নেই বাণিজ্য বিভাগ।

চট্টগ্রামে সরকারি কলেজ না থাকায় শিক্ষার করুণ দশায় বেসরকারি পর্যায়ে শিক্ষা বাণিজ্যিকীকরণের অবাধ সুযোগ তৈরি হয়েছে।

এই অবস্থার অবসানে চট্টগ্রামে নতুন সরকারি কলেজ প্রতিষ্ঠার দাবি  দীর্ঘদিনের এই সাথে রয়েছে সরকারি কলেজগুলোতে আসন সংখ্যা বাড়ানোর দাবিও । প্রতিবছরই ছাত্রছাত্রীর সংখ্যা বাড়ছে। কিন্তু সরকারি পর্যায়ে শিক্ষার সুযোগ থমকে আছে । চলতি সেশন থেকে বাকলিয়া সরকারি কলেজ এ ভর্তি হতে পারলে চট্টগ্রামের সংকট কিছুটা হলেও ঘুবে বি কি?

শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের আওতাধীন সারাদেশের ১৬ সরকারি কমার্শিয়াল ইন্সটিটিউটকে সরকারি কলেজে পরিণত করা হয়েছে। বাকলিয়ায় অবস্থিত চট্টগ্রাম গভ. কমার্শিয়াল ইন্সটিটিউটে চলতি বছর থেকেই এইচএসসি ক্লাশে ব্যবসায় শিক্ষা, মানবিক ও বিজ্ঞান বিভাগ চালু করার প্রয়োজনীয় অনুমোদন ও নির্দেশনা দেয়া হয়েছে। বাকলিয়া সরকারি কলেজকে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের নিয়ন্ত্রণে ন্যস্ত করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার ১২ মে এই সংক্রান্ত প্রজ্ঞাপন জারি  করে।

 

মতামত...